বড় খবর


কৃষক আন্দোলন নিয়ে প্রধানমন্ত্রীকে ‘অপমান’! ১০০’র বেশি টুইটার হ্যান্ডেল সাসপেন্ড

আগামী ৬ ফেব্রুয়ারি দেশজুড়ে চাক্কাজ্যাম কর্মসূচির ডাক দিয়েছেন কৃষকরা।

প্রজাতন্ত্র দিবসের হিংসার পর কৃষক আন্দোলনকে দমাতে মরিয়া কেন্দ্র। কৃষকদের আন্দোলনকে বন্ধ করতে সবরকম পন্ধা অবলম্বন করেছে সরকার। এবার কৃষকদের সমর্থনে তৈরি প্রায় ১০০-র বেশি টুইটার অ্যাকাউন্টকে সাময়িক ভাবে বন্ধ করার পথে হাঁটল কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক। সোমবার ১০০টি টুইটার হ্যান্ডেল এবং কৃষক আন্দোলনের পক্ষে ১৫০-র বেশি টুইট আচমকা উধাও মাইক্রোব্লগিং সাইট থেকে। টুইটার কর্তৃপক্ষকে আইটি আইনের ৬৯এ ধারায় এগুলি সরিয়ে দেওয়ার জন্য নির্দেশ দিয়েছে মন্ত্রক।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে টুইটারের সূত্র জানিয়েছে, সোমবার রাতে মন্ত্রকের আধিকারিকদের সঙ্গে বৈঠকের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিকে, কৃষকদের আন্দোলনে শামিল হওয়ার পথে বাধা সৃষ্টি করতে দিল্লিগামী রাস্তায় পেরেক বসিয়ে, ট্রেনের রুট বদলে, ইন্টারনেট পরিষেবা বন্ধের মেয়াদ বাড়িয়ে সর্বতোভাবে প্রচেষ্টা চালাচ্ছে সরকার। কৃষকরাও পিছু হটতে নারাজ। আগামী ৬ ফেব্রুয়ারি দেশজুড়ে চাক্কাজ্যাম কর্মসূচির ডাক দিয়েছেন তাঁরা। টুইটার হ্যান্ডেল বন্ধ করা নিয়ে কর্তৃপক্ষের সাফাই, এগুলি বাক স্বাধীনতার পরিপন্থী, তাই এই সিদ্ধান্ত। তথ্যপ্রযুক্তি মন্ত্রক থেকে আইনি আবেদন পাওয়ার পরই তড়িঘড়ি সিদ্ধান্ত নিয়েছে টুইটার কর্তৃপক্ষ।

আরও পড়ুন কৃষক আন্দোলন নিয়ে বিরোধীদের সঙ্গে আলোচনার দাবিতে ‘চুপ’ কেন্দ্র

তবে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এর আগেও আবেদন করা হয়েছিল সরকারের তরফে। কিন্তু টুইটার কর্তৃপক্ষ প্রথমে সেই আবেদন মানতে ইতস্তত করছিল। কারণ, প্রাধনমন্ত্রী কৃষকদের গণহত্যার চেষ্টা করছে, এমন কথা টুইট করা হচ্ছে একাধিক টুইটার হ্যান্ডেল থেকে। ট্রেন্ডিং করা হচ্ছে। এই ভাবে দেশের প্রধানমন্ত্রীকে হেনস্তা করার কোনও মানে হয় না। টুইটার কর্তৃপক্ষের অবিলম্বে ব্যবস্থা নেওয়া উচিত। সন্দেহজনক টুইটার হ্যান্ডেল গুলি থেকে লাগাতার #ModiPlanningFarmerGenocide ট্রেন্ডিং করা হচ্ছিল।

সাসপেন্ড হওয়া হ্যান্ডেল গুলির মধ্যে কিষাণ একতা মোর্চা, ভারতীয় কিষাণ ইউনিয়ন (একতা উগ্রাহন), ক্যারাভান ম্যাগাজিন, প্রসার ভারতীর সিইও শেখর ভেমপতি, আম আদমি পার্টির বিধায়ক জার্নেল সিং, সিপিএম নেতা মহম্মদ সেলিম, সমাজকর্মী হংসরাজ মিনা এবং অভিনেতা সুশান্ত সিংয়েরটাও রয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Twitter block to road spikes and a train diversion bid to deter stir

Next Story
গরু পাচার নিয়ে বচসা! দক্ষিণ ত্রিপুরায় BSF-এর গুলিতে মৃত যুবক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com