বড় খবর

ট্রাম্পের পোস্ট মুছে ফেলার পেছনে ঠিক কী কারণ দেখাল টুইটার?

‘টিম ট্রাম্প’ ও ‘ট্রাম্প ওয়ার রুম’ নামক দুটি অফিশিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটি ৩.৪৫ মিনিটের ভিডিও আপলোড করা হয়।

george floyd protests
ডোনাল্ড ট্রাম্প।
পুলিশি বর্বরতার জেরে জর্জ ফ্লয়েডের মৃত্যুতে উত্তাল আমেরিকা। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসনের কর্মকাণ্ডে বাকরুদ্ধ গোটা বিশ্ব। পুলিশি অত্যাচারের নমুনা দেখে স্তম্ভিত সকলে। এমনই পরিস্থিতিতে ‘টিম ট্রাম্প’ ও ‘ট্রাম্প ওয়ার রুম’ নামক দুটি অফিশিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটি ৩.৪৫ মিনিটের ভিডিও আপলোড করা হয়। যে ভিডিওর বিষয়বস্তু ছিল আসন্ন মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন উপলক্ষ্যে ট্রাম্পের পক্ষ থেকে জর্জ ফ্লয়েডের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন। কিন্তু রাতারাতি সেই ভিডিও মুছে ফেলে টুইটার।

ফ্যাক্ট চেক নোটিফিকেশন পাঠায় টুইটার

টুইট করা ভিডিওটিতে অধিকাংশ ফুটেজের কপিরাইট সমস্যা রয়েছে বলে জানিয়েছে টুইটার। অর্থাৎ, ভিডিও ফুটেজ আপলোডারের নিজস্ব নয়। নিয়ম বিধি মেনে সেই ভিডিও মুছে ফেলতে বাধ্য হয় টুইটার। সোশ্যাল মিডিয়ায় অনেকেরই মনে হয়েছে, ভিডিওতে ফ্লয়েডের মৃত্যুতে শোক প্রকাশ করা ছাড়াও, প্রতিবাদীদের বিরুদ্ধে মন্তব্য করা হয়েছে।

এরপরই টুইটার ট্রাম্পের কাছে ফ্যাক্ট চেক নোটিফিকেশন পাঠায়। তবে এই ঘটনা নতুন নয়। মে মাসের শেষে আমেরিকার নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে পোস্ট করেছিলেন মার্কিন রাষ্ট্রপতি, যে পোস্টের পর ট্রাম্পের কাছে ফ্যাক্ট চেক নোটিফিকেশন পাঠায় টুইটার।

এছাড়াও প্রথমবার ট্রাম্পের কিছু টুইট সম্পর্কে ‘ফ্যাক্ট চেক’ সংক্রান্ত হুঁশিয়ারিও জারি করে টুইটার। ট্রাম্পের দুটি টুইট, যেখানে তিনি ডাকযোগে পাঠানো ব্যালট বা পোস্টাল ব্যালট-কে “জাল” আখ্যা দিয়ে ভবিষ্যদ্বাণী করেছেন যে “ডাকবাক্স চুরি হয়ে যাবে”, এবং অন্যান্যভাবে ক্ষতিগ্রস্ত হবে, সে দুটি টুইটের সঙ্গে সতর্কবার্তা যোগ করে টুইটার। টুইট দুটির নীচে একটি লিঙ্ক দেওয়া রয়েছে, যেটিতে ক্লিক করলে ডাকযোগে ব্যালট সম্পর্কে ট্রাম্পের ভিত্তিহীন দাবি সংক্রান্ত প্রামাণ্য তথ্য এবং খবর পাওয়া যাবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Twitter disables trump campaign tribute to george floyd due to copyright complaint

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com