বড় খবর

Twitter: সাম্প্রদায়িকতায় ইন্ধনের অভিযোগ, ভারতে আইনি রক্ষাকবচ হারাল টুইটার

Twitter: এবার থেকে টুইটারের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির আওতায় যে কোনও ফৌজদারি মামলা করা যাবে।

জেনে নিন Twitter Tricks

Twitter: কেন্দ্রের গাইডলাইন না মানার জেরে আইনি রক্ষাকবচ হারাল টুইটার। আইটি আইনের ৭৯ নম্বর ধারায় এই মাইক্রোব্লগিং সাইট আইনি রক্ষাকবচ পেত। কেন্দ্রের সূত্রে খবর, যে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম সরকারি গাইডলাইন এখনও পর্যন্ত মানেনি তারা মধ্যস্থতাকারী স্বত্বা হারাবে। এবার থেকে টুইটারের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির আওতায় যে কোনও ফৌজদারি মামলা করা যাবে।

ধারা ৭৯ অনুযায়ী, এতদিন কোনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে তৃতীয় পক্ষের কোনও তথ্য, বা কমিউনিকেশন লিংক পোস্টের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দায়ী করা যেত না। কিন্তু এবার থেকে করা যাবে এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের বিরুদ্ধে মামলাও করা যাবে। সম্প্রতি উত্তরপ্রদেশে এক বৃদ্ধকে নিগ্রহের ঘটনায় সাম্প্রদায়িক ইন্ধন দেওয়ার অভিযোগ উঠেছে টুইটারের বিরুদ্ধে। মঙ্গলবার রাতেই যোগী প্রশাসন তাদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে।

আরও পড়ুন সুর নরম টুইটারের, দেশের ডিজিটাল আইন মানতে রাজি

এর জেরেই আইনি রক্ষাকবচ তুলে নেওয়া হয়েছে বলে সূত্রের খবর। ১৫ জুন অর্থাৎ গতকাল পর্যন্ত কেন্দ্রের নির্দেশ সত্ত্বেও টুইটার গ্রিভান্স অফিসার নিয়োগ করেনি বলে জানা গিয়েছে। কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রকের ই-মেলের উত্তরে টুইটার জানিয়েছিল, নিয়োগ সংক্রান্ত পদ্ধতি প্রতি ধাপে মন্ত্রককে জানানো হবে।

আরও পড়ুন গ্রিভান্স অফিসার নিয়োগে টুইটারকে ৯০ দিন সময় দিল হাইকোর্ট

গত ফেব্রুয়ারিতে সমস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে কেন্দ্রের তরফে নির্দেশ দেওয়া হয়, নয়া ডিজিটাল বিধি অনুযায়ী ২৬ মে-র মধ্যে গ্রিভান্স ও কমপ্ল্যায়ান্স অফিসার নিয়োগ করার জন্য। সেইসঙ্গে নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্যও কেন্দ্রের কাছে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। কেন্দ্রের নির্দেশ মতো সমস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম কাজ করেছে। কিন্তু টুইটার করেনি বলে জানা গিয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Twitter lose safe harbour protection as government says it failed to fill key positions

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com