scorecardresearch

বড় খবর

চুক্তি লঙ্ঘনের অভিযোগ, মাস্কের বিরুদ্ধে আইনি পথে হাঁটল টুইটার

গত শুক্রবারই টুইটারের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করার কথা জানান মাস্ক।

Elon Musk abandons deal to buy Twitter, টুইটারের সঙ্গে চুক্তি বাতিলের ঘোষণা ইলন মাস্কে
টুইটারে মোহভঙ্গ ধনকুবের মাস্কের।

টুইটার ইনকর্পোরেটেড মঙ্গলবার ইলন মাস্কের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম কেনার জন্য তার $44 বিলিয়ন চুক্তি লঙ্ঘনের অভিযোগে একটি মামলা করল। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ডেলাওয়ারের আদালতে টুইটারের তরফে মামলাটি দায়ের করা হয়েছে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

গত শুক্রবারই টুইটারের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করার কথা জানান মাস্ক। এরপরই মাস্কের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু করে টুইটার। অবশেষে মঙ্গলবার টুইটারের তরফে চুক্তি লঙ্ঘন করায় মাস্কের বিরুদ্ধে মামলা দায়ের করে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটার। যদিও কিছুদিন আগেই মাস্ক দাবি করেন স্প্যাম ও ভুয়া অ্যাকাউন্টের ব্যাপারে বারবার তথ্য জানতে চাওয়া হলেও টুইটারের তরফে তার কোন উত্তর দেওয়া হয়নি বা সেই সংখ্যা জানানো হয়নি।

এপ্রসঙ্গে ইলন মাস্কের আইনজীবী জানিয়েছেন,”স্বচ্ছতাই ব্যবসার ভিত্তি। সেখানে বার বার ভুয়ো অ্যাকাউন্টের সম্পর্কে জানতে চাওয়া হলেও টুইটারের তরফে তার কোন উত্তর দেওয়া হয়নি”। এখন চুক্তি বাবদ এক বিলিয়ন ডলার ক্ষতিপূরণ চেয়ে আদালতে যাবেন মাস্ক। যদিও চুক্তি লঙ্ঘন করায় মাস্কের বিরুদ্ধেও কঠোর মনোভাব নিয়েছে টুইটার কর্তৃপক্ষও। এর আগে গতমাসেই চুক্তি থেকে সরে দাঁড়ানোর হুমকি দেন মাস্ক।

তিনি সে সময় জানিয়েছিলেন, ভুয়ো অ্যাকাউন্ট সম্পর্কে কোন নির্দিষ্ট তথ্য তার হাতে নেই বারবার জানতে চাওয়া হলেও টুইটারের তরফে সেটি জানানো হয়নি”। সেই সঙ্গে তিনি বলেন তাঁর শর্ত পূরণ না হলে তিনি চুক্তি থেকে সরে আসবেন। টুইটারের তরফে এপ্রসঙ্গে বলা হয়েছে স্প্যাম অ্যাকাউন্টগুলির বিষয়ে মাস্কের সঙ্গে কোন তথ্য সংস্থা শেয়ার করেনি কারণ সংস্থা  আশঙ্কা করেছিল যে তিনি অধিগ্রহণ পরিত্যাগ করার পরে একটি প্রতিযোগী প্ল্যাটফর্ম তৈরি করবেন।

যদিও মাস্কের এহেন অভিযোগকে স্রেফ অজুহাত বলেই উল্লেখ করা হয়েছে টুইটারের তরফে। মঙ্গলবার সংস্থার কর্মীদের উদ্দেশ্যে , টুইটারের প্রধান পরাগ আগরওয়াল ভবিষ্যতের বিষয়ে কর্মীদের আশ্বস্ত করে বলেন, “”আমরা আদালতে আমাদের অবস্থান প্রমাণ করব এবং আমরা বিশ্বাস করি আমরাই এই লড়াইয়ে জয়ী হব”।

আরও পড়ুন: [সুশান্তকে গাঁজা খাইয়ে খাইয়ে আসক্ত করে তোলেন রিয়া, ভয়ঙ্কর অভিযোগ NCB-র]

যদিও মাস্কের অভিযোগ টুইটার চুক্তির একাধিক বিধান লঙ্ঘন করেছে। মূলত যে কারণ দেখিয়ে টুইটারের সঙ্গে চ্যুক্তি লঙ্ঘন করতে চলেছেন ইলন মাস্ক, সেটি নিয়েও রয়েছে বিতর্ক। প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, ভুয়ো অ্যাকাউন্ট চিহ্নিত করা কোনও সহজ কাজ নয়।

টুইটার কখনও এই পরিসংখ্যান তুলে ধরতে পারবে না। শুধু টুইটার কেন, যেকোন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ক্ষেত্রেই নিজেদের ইউজারদের মধ্যে ঠিক কতগুলো ভুয়ো অ্যাকাউন্ট রয়েছে, সেটি নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। প্রসঙ্গত উল্লেখ্য গত এপ্রিলেই ৪,৪০০ কোটি মার্কিন ডলারে টুইটার কিনে নেওয়ার কথা জানান ইলন মাস্ক। এরপর গত শুক্রবারই নিজের অবস্থান থেকে সরে এসে টুইটারের সঙ্গে সকল সম্পর্ক ছিন্ন করার কথা জানান তিনি।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Twitter sues elon musk to hold him to 44 billion deal