বড় খবর

মাস্ক সহ সেলফি পাঠাতে হবে! তবেই গাড়িতে চড়তে দেবে উবর

সংস্থার তরফে সেলফি যাচাইয়ের পরই যাত্রা করতে পারবেন। মাস্ক না থাকলে বুকিং বাতিল হয়ে যাবে।

বুধবার উবর জানিয়েছে, করোনা ভাইরাসের প্রকোপ ও লকডাউন থেকে বেরিয়ে আসার পরও যাত্রী ও চালকদের জন্য মাস্ক বাধ্যতামূলক করেছে সংস্থা। মানুষের উবর পরিষেবার উপর আস্থা অর্জনের লক্ষ্যে নতুন স্বাস্থ্য ও সুরক্ষা প্রোটোকলের অংশ হিসাবে এই চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে সংস্থা।

নতুন নিয়ম সোমবার থেকে কার্যকর হবে। কিন্তু নিয়ম সঠিকভাবে পালন করা হচ্ছে কিনা, সে বিষয়ে নজর রাখতে অ্যাপের মধ্যে নতুন টুল এনেছে সংস্থা। যেখানে মাস্ক সহ সেলফি তুলে প্রমাণ দিতে হবে আপনি মাস্ক পরেই যাত্রা করছেন উবরে। একইভাবে চালককে অনলাইন যাওয়ার আগে তাকেও ছবি তুলে একই নিয়ম পালন করতে হবে। সংস্থার তরফে সেলফি যাচাইয়ের পরই যাত্রা করতে পারবেন। মাস্ক না থাকলে বুকিং বাতিল হয়ে যাবে।

বিশ্বব্যাপী ভাইরাসের কামড়ে লকডাউন জারি করার পর উবর পরিষেবায় বিরাট মন্দা থেকে দেখা যায়। উবর জানিয়েছে, যাত্রীদের সুবিধার্থে, তাদের স্বাস্থ্য রক্ষার্থে তারা মাস্ক ও স্যানিটাইজিংয়ের জন্য অতিরিক্ত পাঁচ মিলিয়ন মার্কিন ডলার খরচ করবে। গাড়িতে চালক সহ যাত্রী সংখ্যা থাকবে তিনজন।

উবর প্রোডাক্ট ম্যানেজার কানসাল বলেন, উবরের সঙ্গে রেস্তোরাঁর অংশীদারদের সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে, উবর ইটসের জন্য একই সুরক্ষা ব্যবস্থা কার্যকর করা হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ভারত এবং বেশিরভাগ ইউরোপ এবং লাতিন আমেরিকার উবর চালকদের মুখে মাস্ক না থাকলে অনলাইনে অনুমতি দেওয়া হবে না।

নতুন নিয়ম জুনের শেষের মধ্যে কার্যকর হবে এবং স্থানীয় জনস্বাস্থ্যের প্রয়োজনে পর্যালোচনা করা হবে। চালক এবং যাত্রীরা যদি মাস্ক পরা না থাকে, তবে উভয়কেই রেটিং দেওয়ার জন্য অ্যাপ্লিকেশনটি আপডেট করা হবে।

 

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Uber to require face masks for drivers riders

Next Story
আজীবন বাড়িতে থেকে কাজ করুন, অফিস আসতে হবে না, কর্মীদের জানাল টুইটার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com