মানসিক অবসাদ কাটাতে টিকটকে ভরসা ডাক্তারমহলের

নিজেদেরকে আবদ্ধ না রেখে কথা বলার জন্য উৎসাহিত করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

By: Kolkata  Published: October 10, 2019, 8:06:26 PM

টিকটকেই রেহাই মিলতে পারে মানসিক অবসাদের। পেতে পারেন মানসিক সুস্থতা। চিকিৎসকমহলের একাংশ এমন ধারনাই পোষণ করছে। ‘ওয়ার্ল্ড মেন্টাল হেলথ ডে’-তে এক অভিনব পদক্ষেপ গ্রহণ করল ফর্টিস হেলথ কেয়ার। মনের স্বাস্থ্য ভালো রাখতে নীরব অবস্থা এবং চলতি একঘেঁয়ে মানসিকতার বিরুদ্ধে একটি অনলাইন মুভমেন্ট চালু করল এই বেসরকারি সংস্থা। যার সহোযোগিতায় রয়েছে জনপ্রিয় শট ভিডিও প্ল্যাটফর্ম টিকটক অ্যাপ। যে মুভমেন্টের নাম #UnmuteYourself।

স্কুল, কলেজ, স্নাতক শ্রেণী থেকে বিজ্ঞানী সমস্ত স্তরের মানুষদের নিয়ে একটি ওয়ার্কশপ করেন বিহেভিয়ার সায়েন্স এবং মেন্টাল হেলথ বিভাগের ডিরেক্টর ডাক্তার সমীর পারিখ। গোটা দেশ জুড়ে চলে এই ওয়ার্কশপ। তাতে দেখা যায় প্রতি পাঁচজনের মধ্যে মানসিক রোগে আক্রান্ত একজন। জীবনের কোনও না কোনও ঘটনার কারণে বিষাদে ভুগছে সে। ওয়ার্ল্ড হেলথ ওর্গানাইজেশনের তরফ থেকে জানানো হয়েছে, বিষণ্ণতা এখন সবচেয়ে বড় রোগ হয়ে দাড়িয়েছে বিশ্বজুড়ে। যার ফলে যত দিন যাচ্ছে ওই অবসাদ চলতি একঘেঁয়ে অর্থহীন মানসিকতাকে আরও ঘিরে ধরছে। যার ফলে কিছু ক্ষেত্রে নীরবতার অন্ধকারে চলে যাচ্ছে মানুষ।

বিষাদগ্রস্তদের মধ্যে জাগরণ ঘটাতে অভিনব কায়দা বেছে নিয়েছে চিকিৎসকমহল। তাঁরাই দারস্থ হয়েছে টিকটকের। লঞ্চ করা হয়েছে #UnmuteYourself।

ডাক্তার সমীর পারিখ বলেন, ” মানসিক স্বাস্থ্য সম্পর্কে ইতিবাচক কথোপকথন ঘটানোর জন্য সোশাল মিডিয়া যথাযথ। যা খুব সহজে অনেকের কাছে পৌঁছে যায়। নিজেদেরকে আবদ্ধ না রেখে কথা বলার জন্য উৎসাহিত করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Unmuteyourself is an online movement against silence stigma attached to mental health

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement