বড় খবর

ভরসার ‘ইউপিআই’ মারফত টাকা লেনদেন আর সুরক্ষিত নয়?

ইউপিআই মারফত যে স্ক্যাম সেটি হাতেনাতে ধরতে পারি, যখন আমার বাবা তার পুরোনো বাইক ওএলএক্সে বেঁচে দিতে চেয়েছিল।

অনলাইন ট্রানজাকশন ইউপিআই মারফত হওয়া মানেই নিশ্চিন্ত। জালিয়াতি হওয়ার জায়গা নেই। এই তথ্য সম্পূর্ণ ভুল। ইউপিআই মারফত টাকা দেওয়া নেওয়া করলে, সেখানে থেকে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যেতে পারে জালিয়াতের দল। অজান্তেই আপনার টাকা হাতিয়ে নিতে পারে সে। সম্প্রতি, গুগল পে, ফোন পে সহ আরও বেশ কিছু অ্যাপ ইউপিআই সহ লেনদেন পক্রিয়া সম্পন্ন করে। ডিজিটাল পেমেন্টের যুগে বুলেটের গতিতে জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন পেমেন্ট অ্যাপগুলি।

ইউপিআই মারফত যে ‘স্ক্যাম’ হওয়ার সম্ভাবনা থাকতে পারে, সেটি হাতেনাতে ধরতে পারি, যখন আমার বাবা তার পুরোনো বাইক ওএলএক্সে বেঁচে দিতে চেয়েছিলেন। আমার বাবা উত্তরপ্রদেশের একটি ছোট শহরের বাসিন্দা। একদিন একটা ফোন আসে। ফোনের ওপার থেকে একজন জানান, তিনিও এই শহরের বাসিন্দা। হাজার দশেক টাকা আগাম দিয়ে বাইকটি কিনতে চান এবং বলেন দুই দিনের মধ্যে বাইকটি ডেলিভারি নেওয়ার সময় বাকি টাকা দেবেন।

ওই ব্যক্তিটি বাইকটি দেখতে চাননি এবং আগাম টাকা দেওয়ার জন্য জোর করছিলেন। এমনকী তিনি বলেন , অন্য কারর সঙ্গে বাইক বিক্রি নিয়ে চুক্তি করবেন না। তিনি বারংবার ফোন করে অগ্রিম টাকা পাঠানোর জন্য ইউপিআই নম্বর জানতে চায়। তখনই সন্দেহ হয়। লোকটি সুবিধার নয়। টাকা লোপাটের মতলব আছে।

এরপর বাবা আমাকে জানায়। তখন গুগলে গিয়ে দেখি ওএলএক্সে ইউপিআই মারফত, জালিয়াতি হওয়ার সম্ভবনা রয়েছে। একদিন হঠাৎ ফোন আসে এক ব্যাক্তির, তিনি বলেন, ফোন পে অ্যাকাউন্টে আপনার ক্যাশব্যক পেন্ডিং আছে। আপনি কি পেমেন্ট করতে চান? না চাইলে ‘ডিক্লেইন ইট’ ক্লিক করুন। আমি তাঁকে জিজ্ঞাসা করি, “কবে এই ক্যাশব্যাক গ্রহণ করা উচিত ছিল?” এবং “কেন ক্যাশব্যাক পেন্ডিং রয়েছে?” এবং “কেনই বা আমি ক্যাশব্যক পাওয়ার ক্ষেত্রে প্রথম স্থানে আছি?” অবশ্যই সেই ব্যাক্তি প্রশ্নে যথাযথ উত্তর দিতে পারেনি। এমনকি ব্যক্তিটি ‘ফোনপে’ তে যথারীতি তিনটি অপশন পাঠিয়েছিলেন, “Pay”, “Later”, এবং “Decline”।

এইরকম মেসেজ এড়িয়ে যান

কেমন করে এই জালিয়াতি হয়?

আপনার প্রতারককে আপনার ইউপিআই আইডি বলার পরে, ব্যবহারকারী টাকা পাঠানোর অনুরোধ পায়। সেই পরিমাণ টাকা আপনি পাঠালে আপনি ক্যাশব্যাক বা কোনো উপহার পাওয়ার জন্য তালিকা ভুক্ত হবেন।

অথবা সে আপনাকে বলবে যে সে টাকা পাঠিয়েছে, দয়া করে এই ‘অনুরোধ’ গ্রহণ করুন। মনে রাখাবেন, ইউপিআই মারফত টাকা লেনদেনের ক্ষেত্রে টাকা পাওয়ার জন্য কিছু করার দরকার হয় না। সুতরাং এই ধরনের মেসেজ ভুল।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Upi fraud and how scammers trick users online how to keep yourself safe

Next Story
আকাশে উড়বে ট্যাক্সি! কাজ শুরু করেছে হুন্ডাই-উবার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com