বড় খবর

YouTube নিয়ে আসছে স্বয়ংক্রিয় লাইভস্ট্রিম ক্যাপশন ফিচার, কী করা যাবে এতে?

একটি ব্লগ পোস্টের মাধ্যমে নতুন এই ফিচারের বিশেষ কিছু পরিবর্তন সামনে নিয়ে এসেছে YouTube

YouTube- automatic livestream caption ফিচার

YouTube প্ল্যাটফর্মের সকল ভিডিও নির্মাতাদের জন্য নিয়ে আসছে নয়া ফিচার, স্বয়ংক্রিয় লাইভস্ট্রিম ক্যাপশন (automatic livestream caption)। এখন পর্যন্ত এই বিশেষ ফিচারটি ১০০০-এর বেশি সাবসক্রাইবার বেসড চ্যানেলের মধ্যেই সীমাবদ্ধ ছিল। একটি ব্লগ পোস্টের মাধ্যমে নতু্ন এই ফিচারের বিশেষ কিছু পরিবর্তন সামনে নিয়ে এসেছে YouTube

নতুন এই পরিবর্তনের ফলে গ্রাহকদের কাছে এই ফিচার আরও বেশি আকর্ষণীয় এবং সহজসাধ্য হবে। YouTube নিশ্চিত করেছে লাইভ অটো-ক্যাপশন আপডেটের ফলে ইংরেজি ছাড়াও আরও ১২টি ভাষায় উপলব্ধ হবে। ভিডিওতে একাধিক অডিও ট্র্যাক যুক্ত করার সুবিধাও মিলবে নয়া এই ফিচারে। একই সঙ্গে স্মার্টফোনে এখন YouTube স্বয়ংক্রিয় অনুবাদ ক্যাপশন বৈশিষ্ট্য সমর্থন করবে। ইউটিউব নিশ্চিত করেছে যে লাইভ এবং স্বয়ংক্রিয় অনুবাদ ক্যাপশনের জন্য সম্প্রসারিত ভাষা আগামী কয়েক মাসের মধ্যে প্ল্যাটফর্মে সাপোর্ট করবে।

অন্যদিকে, সংস্থা জানিয়েছে যে একাধিক অডিও ট্র্যাক বৈশিষ্ট্য আগামী তিনমাসের মধ্যে আরও ব্যাপকভাবে উপলব্ধ হবে। মোবাইল ডিভাইসে ভিডিও ট্রান্সক্রিপ্টের মাধ্যমে অনুসন্ধান সংক্রান্ত ফিচার নিয়েও ব্যাপক পরিক্ষা চালাবে। ইউটিউব সাবটাইটেল এডিটর পারমিশন ফিচার নিয়েও কাজ করছে, যার মাধ্যে ভিডিও নির্মাতারা অন্য ব্যবহারকারীদের ভিডিওতে সাবটাইটেল যুক্ত করার অনুমতি দেবে।

এই বৈশিষ্ট্যটি কমিউনিটি ক্যাপশন বৈশিষ্ট্যটিকে প্রতিস্থাপন করবে বলে আশা করা হচ্ছে যা বর্তমানে এই প্ল্যাটফর্মে উপলব্ধ নেই। সংস্থা জানিয়েছে যে, এটি আগামী মাসগুলিতে তার অগ্রগতির আপডেট সরবরাহ করবে। বছরের শেষের দিকে ‘রিওয়াইন্ড’ ভিডিও তৈরির বিকল্পটি বন্ধ করবে সংস্থা। ২০১৮ সালে, ইউটিউব রিওয়াইন্ড প্ল্যাটফর্মে ভিডিওগুলিতে সবচেয়ে বেশি অপছন্দের রেকর্ড ছিল। নির্মাতারা অভিযোগ করেছিলেন যে এটি স্বদেশীয় ইউটিউবারের পরিবর্তে মূলধারার সেলিব্রিটিদের বৈশিষ্ট্যযুক্ত করে ভিডিও প্ল্যাটফর্মের সম্প্রদায়কে উপেক্ষা করেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Viral youtube is rolling out out auto livestream caption feature for all creaters

Next Story
ফের বিভ্রাট, আবার ক্ষমা চাইল Facebook
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com