Vivo Nex: স্ক্রীনের নিচে থাকবে ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার

Vivo Nex: ছবি সহ Vivo Nex ফোনটির যে তথ্য বাজারে ফাঁস হয়েছে, এবং চিনের অফিসিয়াল সাইটে যে ছবি প্রকাশ্যে এসেছে, তা থেকে আন্দাজ করা যায় ফোনটিতে থাকবে অত্যাধুনিক ফিচার

By : IE Bangla Tech Desk | kolkata Published: Jun 13, 2018, 18:43:41 PM

Vivo Nex Specifications

ভালো ফোন বলতে তালিকায় থাকে সব ফিচারের আলটিমেড ভার্সন। চাহিদায় প্রেসেসর থেকে অপারেটিং সিস্টেম, র‌্যাম থেকে ক্যামেরা সব কিছুই থাকবে বেশি, তবে দাম হওয়া চাই পকেট ফ্রেন্ডলি। তবে সব কি আর মেলে একসঙ্গে? VIVO V9-এর পর অত্যাধুনিক ফিচার নিয়ে হাজির ভিভো।

ফোনটির নাম ঘোষনা হয়ে গিয়েছিল MWC ২০১৮ সালে। ফোনটির ৯১ শতাংশ জুড়েই থাকবে স্ক্রীন। স্ক্রীনের নিচেই থাকবে ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার, সেলফি ক্যামেরা।ইতিমধ্যে চীনে লঞ্চ হয়েছে এই ফোন। ভারতের বাজারে এই মুহুর্তে পাওয়া যাবে না ফোনটি। তবে প্রকাশ্যে এসেছে ফোনটির স্পেসিফিকেশন। ভারতের বাজারে ফোনটির দাম কত হবে সে বিষয়ে কোম্পানি এই মুহুর্তে খোলসা না করলেও চীনের বাজারের দাম অনুযায়ী একটা আন্দাজ করাই যায়। মোটামুটি ৪০,০০০ থেকে দাম শুরু হতে পারে। ফোনটি পাওয়া যাবে দুটি ভার্সনে। সেক্ষেত্রে দামের তারতম্য থাকবে। এই মুহুর্তে  বাজার চলতি ফোন OnePlus 6, Honor 10 ফোনের সঙ্গে টক্কর দেবে Vivo Nex ।

ফোনটির ইউএসপি ফোনটির ক্যামেরার অবস্থান। কিছুদিন আগে একটি মডেল নিয়ে ভিডিও মাধ্যমে কোম্পানি প্রকাশ্যে এসেছিল ফোনটির ফিচার নিয়ে। তখন জানানো হয় যে ফোনটির নাম হতে পারে  Vivo apex। যার ক্যামেরা থাকবে ফোনের বডির ভিতরে। ক্লিক করলে হ্যান্ডসেটের ওপর থেকে একটি অংশ বাইরে বেড়িয়ে আসবে। যেখানে থাকবে ফোনের ক্যামেরা।

ছবি সহ Vivo Nex ফোনটির তথ্য চিনের অফিসিয়াল সাইটে মুক্তি পেয়েছে। ফোনটিতে থাকবে ৬.৫৯ ইঞ্চির ডিসপ্লেতে থাকবে ১০৮০ x ২৩১৬ পিক্সেলের রেজোলিউশন। ফোনটিতে অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও অপারেটিং সিস্টেমের সঙ্গে থাকবে ফানটাচ অপারেটিং সিলস্টেম ৪.০। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ ও ৭১০ প্রসেসরের দুটি ভার্সনে পাওয়া যাবে ফোনটি। প্রসেসরের সঙ্গে বদল আছে র‌্যামেরও। স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসরের সঙ্গে থাকবে ৮ জিবি র‌্যাম, ৭১০ প্রসেসরের সঙ্গে থাকবে ৬ জিবি র‌্যাম। ডুয়াল রেয়ার ক্যামেরায় থাকবে ১২ ও ৫ মেগাপিক্সেল ক্যামেরা কম্বিনেশন। সামনে সেলফি তোলার জন্য থাকবে ৫ মেগাপিক্সেল ক্যামেরা। ৪০০০ এমএইচ ব্যাটারি ব্যাকআপের সঙ্গে ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ থাকবে ফোনটিতে।

কিছুদিন আগে খবর হয়েছিল v9 এর চটজলদি সাফল্যের পর ভিভো হুবহু আইফোন টেনের মত দেখতে আরেকটি মডেল বাজারে নিয়ে আসছে। Vivo X21 নামের এই ফোনটি ভারতে লঞ্চ করা হবে ২৯ মে। তবে এই হ্যান্ডসেটটি বাজারে আসার আগেই শুরু হয়ে গেছে এর প্রি-বুকিং। Vivo X21 ফোনটি আগাম বুকিং করবার জন্য আপনাকে দিতে হবে ২০০০ টাকা। তবে এজন্য ভিভো আপনাকে অসংখ্য প্রি-লঞ্চ অফারও।

স্মার্টফোন দুনিয়ায় নতুন প্রযুক্তি ইন-ডিসপ্লে ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার। এবং Vivo X21-এ রয়েছে ইন-ডিসপ্লে ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার। উল্লেখ্য, X21 বিশ্বের দ্বিতীয় ফোন যাতে রয়েছে এই অত্যাধুনিক ফিচারটি। আপাতত প্রি-বুকিং চলছে শুধু ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজের একটি মডেলের ওপরই। তবে Vivo Nex এবং Vivo X21 সম্পুর্ণ আলাদা দুটি ফোন।