scorecardresearch

বড় খবর

বেশি সময় ধরে টেলিভিশন দেখেন? মুহূর্তেই হতে পারে হার্ট অ্যাটাক

যারা প্রতিদিন চার ঘণ্টার বেশি সময় ধরে টেলিভিশন দেখেন তাদের হৃদরোগের ঝুঁকি সবচেয়ে বেশি।

Watching TV for long hours can increase risk of heart disease
যারা প্রতিদিন চার ঘণ্টার বেশি সময় ধরে টেলিভিশন দেখেন তাদের হৃদরোগের ঝুঁকি সবচেয়ে বেশি।

প্রতিদিন চার ঘন্টার বেশি সময় ধরে টেলিভিশন দেখেন? যে কোন মুহূর্তেই হার্ট অ্যাটাকে আক্রান্ত হতে পারেন আপনি। এমনই চাঞ্চল্যকর তথ্য দিয়েছে বিজ্ঞানীরা। তারা জানিয়েছেন চার ঘণ্টার বেশি সময় টিভি দেখা বাড়িয়ে দিতে পারে হৃদরোগের সম্ভাবনা। সেই সঙ্গে তারা এটাও জানিয়েছেন প্রতিদিন এক ঘণ্টারও কম সময় ধরে টেলিভিশন দেখা করোনারি হার্ট অ্যাটাকের ঝুঁকি ১১ শতাংশ পর্যন্ত প্রতিরোধ করতে পারে।

সেই সঙ্গে গবেষকরা জানিয়েছেন এই প্রভাব কেবল মাত্রই টেলিভিশন দেখার ওপরের নির্ভর করছে। আপনি যদি আপনার অবসর সময় ল্যাপটপ অথবা ডেস্কটপে কাটান তাহলে সেক্ষেত্রে আপনার ঝুঁকি থাকছে না।

ইউনিভার্সিটি অফ কেমব্রিজ এবং হংকং বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের একটি দল দেখেছেন যে যারা প্রতিদিন চার ঘণ্টার বেশি সময় ধরে টেলিভিশন দেখেন তাদের হৃদরোগের ঝুঁকি সবচেয়ে বেশি।

গবেষকরা উল্লেখ করেছেন যে যারা প্রতিদিন দুই থেকে তিন ঘন্টা টেলিভিশন দেখেন তাদের ক্ষেত্রে এই সম্ভাবনা তুলনামূলকভাবে ৬ শতাংশ কম ছিল। তুলনামূলকভাবে, যারা এক ঘণ্টার কম টেলিভিশন দেখেছেন তাদের হার তুলনামূলকভাবে ১৬ শতাংশ কম। 

এর জন্য গবেষকরা প্রায় ৫ লক্ষ মানুষের পলিজেনিক রিস্ক স্কোরের তুলনামূলক আলোচনা করেছেন। সেই সঙ্গে বারবার বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছে শারীরিকভাবে সক্রিয় থাকার পরিবর্তে দীর্ঘ সময় বসে থাকলে হৃদরোগের ঝুঁকি বাড়ে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Watching tv for long hours can increase risk of heart disease