সোশ্যাল মিডিয়ায় লগ ইন করতে বায়োমেট্রিক স্ক্যানার

গোটা ব্যাপারটার পোশাকি নাম ওয়েব অথেন্টিকেশন। এটি বাস্তবায়িত হলে, আপনি আপনার পরিচয় যাচাই করতে পারবেন  আপনার স্মার্টফোনের সাহায্যে।

By: Kolkata  Updated: April 15, 2018, 03:36:26 PM

সোশ্যাল মিডিয়ায় লগ ইন মানেই পাসওয়ার্ড, কাজের ক্ষেত্রেও গোপনীয়তা বজায় রাখতেও প্রয়োজন পাসওয়ার্ড। এছাড়া একাধিক সোশ্যাল মিডিয়ায় অ্যাকাউন্ট থাকলে তো কথাই নেই। কিন্তু সমস্যা হয়ে দাড়াচ্ছে পাসওয়ার্ড মনে রাখা নিয়ে। কিছু ক্ষেত্রে  অতিরিক্ত ক্যারেকটার ব্যবহার করে পাসওয়ার্ড স্ট্রং বানাতে হয়। তবে তাতেও রেহাই নেই , সেই পাসওয়ার্ড মনে রাখা আরেক ঝামেলা। সর্বক্ষণ শান দিতে হয় মস্তিস্কে। এবার এ ধরনের সমস্ত ঝঞ্ঝাট থেকে মুক্তি আসতে চলেছে। কিবোর্ডেই থাকবে বায়োমেট্রিক স্ক্যানার।

বায়োমেট্রিক স্ক্যানার যে কী, তা নিয়ে আর বলার অপেক্ষা রাখে না। বুড়ো আঙুল বা হাতের যেকোনো আঙুলের ছাপই হয়ে যায় ইউজারের পাসওয়ার্ড। স্কুল-কলেজ থেকে অফিস, সর্বত্রই এখন এক কথায় গেটকিপার হিসাবে কাজ করে থাকে এই বায়োমেট্রিক স্ক্যানার। অদূর ভবিষ্যতে কম্পিউটারের  কিবোর্ডেও এই অপশন থাকতে চলেছে।

ক্রোম বা ফায়ারফক্স সহ বিভিন্ন ব্রাউজার কিছুদিন পর থেকেই এই ফিচার সাপোর্ট করবে বলে জানা গেছে। এই গোটা ব্যাপারটার পোশাকি নাম ওয়েব অথেন্টিকেশন। এটি বাস্তবায়িত হলে, আপনি আপনার পরিচয় যাচাই করতে পারবেন  আপনার স্মার্টফোনের সাহায্যে। এটি একটি অ্যাপ্লিকেশন এবং একটি USB হার্ডওয়্যার কি, যা দিয়ে বায়োমেট্রিক ডেটা অন্তর্ভুক্ত করা হবে। 

এই ধরনের অথেন্টিকেশনে কোনো রকম শব্দ বা ক্যারেকটার থাকবে না । যার ফলে সাইবার হ্যাকারদের হাত থেকে অনেকটাই মুক্তি মিলবে। ফেসবুক বা গুগলসহ বিভিন্ন ক্ষেত্রে এই ফিচার ব্যবহার করা যাবে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Web authentication biometric fingerprints usb keys are the way forward 1932 password

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং