বড় খবর

সময় নষ্ট নয়, রাজ্যের সরকারি কর্মীদের উপর নজরদারি করতে চালু সফটওয়্যার

রাজ্য সরকার মুখোমুখি বসে বৈঠক করতে নিষেধ করেছে। কর্মকর্তাদের মোবাইল ফোন এবং ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যোগাযোগ করার নির্দেশ দিয়েছে।

পশ্চিমবঙ্গ সরকার কোভিড -১৯ এর সময়কালে বাড়ি থেকে কর্মরত কর্মচারীদের উপর কড়া নজর রাখতে একটি সফ্টওয়্যার নিয়ে এসেছে। সোমবার এক আধিকারিক সফটওয়ারের কথা জানায়। রাজ্যের অর্থনৈতিক বিভাগে পরীক্ষামূলক ভাবে সফ্টওয়্যারটি ব্যবহার করা হয়েছে। তিনি জানিয়েছেন, অন্যান্য বিভাগে এটি ব্যবহার করা হবে।

অফিসের কাজ চলাকালীন রাজ্য সরকারের কর্মীরা যাতে সময় নষ্ট না করতে পারে তার জন্য এই সফটওয়ার আনা হয়েছে। রাজ্য সরকারের এক আধিকারিক বলেন, ” সফটওয়ারের মাধ্যমে তিনি যে বাড়িতে থেকে কাজ করছেন তা নজরে আসবে।”

কর্মকর্তা আরও বলেন, “কর্মচারীদের সফটওয়্যারটি লগইন করতে হবে, যার মধ্যে যে বিভাগে কর্মরত, সেটি সিলেক্ট করে, তার কাজের ইতিবৃত্ত নথিভুক্ত করতে হবে। এখানে কতক্ষণ কাজ করছে সেই সময়ও জানাতে হবে। আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে, বাড়িতে থাকাকালীন কাজ কোনোভাবেই বাধাগ্রস্ত হচ্ছে না। ”

পশ্চিমবঙ্গ সরকার গত সপ্তাহে জানিয়েছিল, কেবলমাত্র উপসর্গহীন কর্মীদেরই সমস্তরকম নিরাপত্তার সঙ্গে অফিসে যেতে দেওয়া হবে।

যে নির্দেশিকা জারি করা হয়েছে তাতে উল্লেখ আছে, “হালকা জ্বর, কাশি এবং সর্দি-উপসর্গ রয়েছে এমন কোনো ব্যক্তির অফিসে যাওয়ার প্রয়োজন নেই, এবং কনটেন্টমেন্ট জোনগুলিতে বসবাসরত অফিসার এবং কর্মীরা অফিসে আসতে পারবেন না। বাসস্থানের এলাকা বিভাগ সি হিসাবে ঘোষিত না হওয়া পর্যন্ত কর্মী বাড়ি থেকে কাজ করবেন… ”

এমনকি রাজ্য সরকার মুখোমুখি বসে বৈঠক করতে নিষেধ করেছে। কর্মকর্তাদের মোবাইল ফোন এবং ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যোগাযোগ করার নির্দেশ দিয়েছে।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal govt introduces software to keep track of employees working from home

Next Story
দিনের সেরা প্রযুক্তির খবর: পশ্চিমবঙ্গে বাড়ি থেকে কর্মরত কর্মীদের উপর নজরদারি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com