হোয়াটসঅ্যাপে ফের চমক, শুধু টেক্সট নয়, এক সার্চেই আরও অনেক কিছু

যেহেতু ধাপে ধাপে প্রকাশ করা হচ্ছে এই নতুন ফিচার, সেহেতু আপনার হোয়াটসঅ্যাপে এই মুহূর্তেই হয়তো তা নাও পেতে পারেন। তবে আপডেটেড ভার্সন ডাউনলোড করলে পেয়ে যাবেন

By: Kolkata  March 15, 2020, 7:41:23 PM

ইনস্ট্যান্ট মেসেজিংয়ের দুনিয়ায় জনপ্রিয়তায় শিখরে হোয়াটসঅ্যাপ। প্রতিনিয়তই বাড়ছে এই অ্যাপ ব্যবহারকারীর সংখ্যা। ইতিমধ্যেই দু মিলিয়ন ব্যবহারকারীর সংখ্যা ছুঁয়েছে ফেসবুকের মালিকানাধীন এই অ্যাপ। সম্প্রতি হোয়াটসঅ্যাপের ‘ডার্ক মোড’ ফিচার ঘিরে বিশ্বজুড়েই ছিল তুমুল উত্তেজনা। এবার সেই আবহে আরও একবার নয়া ফিচার আনল হোয়াটসঅ্যাপ।

অ্যান্ড্রয়েড এবং অ্যাপেল ব্যবহারকারীদের জন্য এবার ‘অ্যাডভান্সড সার্চ ফিচারে’ সাজল হোয়াটসঅ্যাপ। কিন্তু কীভাবে কাজ করবে এই নয়া ফিচারটি? এতদিন চ্যাটে পুরোনো কোনও মেসেজ খুঁজতে হলে সার্চ-এ গিয়ে তা লিখলেই খুঁজে পাওয়া যেত সেই হারানিধি। এবারে আরো সহজে পাওয়া যাবে চ্যাট।

শুধু তাই নয়, একটি সার্চে পাওয়া যাবে সেই নামের সমস্ত ভিডিও, ফোটো, গান, জিআইএফ এবং এক্সটারনাল লিংকও। প্রথমে ব্যবহারকারীকে হোয়াটসঅ্যাপের চ্যাট বক্সে ক্লিক করতে হবে। এরপর সেখানের সার্চ বক্সে যেতে হবে। যে কীওয়ার্ডে খুঁজতে চান তা টাইপ করতে হবে।

whatsapp new search feature এক সার্চেই এত কিছু

ধরা যাক, আপনি ‘হোলি’ নামের কিছু খুঁজতে চাইছেন। সেক্ষেত্রে আগে আপনাকে শুধু ‘হোলি’ কীওয়ার্ড দেওয়া চ্যাট মেসেজ দেখাত হোয়াটসঅ্যাপ। কিন্তু এবার থেকে হোলি কীওয়ার্ডের যাবতীয় ফোটো, ভিডিও, লিংক, যা আপনার চ্যাটে আছে, তার সবকটিই একটি সার্চেই পাবেন আপনি।

যেহেতু ধাপে ধাপে প্রকাশ করা হচ্ছে এই নতুন ফিচার, সেহেতু আপনার হোয়াটসঅ্যাপে এই মুহূর্তেই হয়তো তা নাও পেতে পারেন। বিশেষজ্ঞদের পরামর্শ, গুগল প্লে-স্টোর থেকে অ্যান্ড্রয়েডের জন্য, এবং অ্যাপেলের অ্যাপ স্টোর থেকে iOS-এর জন্য আপডেট করা ভার্সনটি ডাউনলোড করে নিন, যাতে নতুন ফিচার যখনই চালু হোক, সঙ্গে সঙ্গে তা পেয়ে যাবেন আপনি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Whatsapp advanced search more than text how it works

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং