scorecardresearch

বড় খবর

ফের ২০ লক্ষের বেশি অ্যাকাউন্ট ব্যান করল WhatsApp

সবগুলোই বন্ধ করা হয়েছে গত ডিসেম্বরে।

whatsapp multi device
হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লিঙ্কমুক্ত করার প্রক্রিয়াটি বেশ সহজ।

ফের ২০ লক্ষের কাছাকাছি অ্যাকাউন্ট ব্যান করল WhatsApp। Whatsapp-এর তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে মোট ২০ লক্ষ ৭৯ হাজার অ্যাকাউন্ট বন্ধ করেছে তারা। তার মধ্যে সবকটিই ভারতীয় অ্যাকাউন্ট। এবং সবগুলোই বন্ধ করা হয়েছে গত ডিসেম্বরে।

এবিষয়ে Whatsapp-এর তরফে যে বিবৃতি দেওয়া হয়েছে তাতে বলা হয়েছে, “তথ্য প্রযুক্তি আইন ২০২১ অনুযায়ী আমরা ডিসেম্বর মাসের জন্য একটি রিপোর্ট প্রকাশ করেছি। সেই রিপোর্ট অনুযায়ী ২০ লাখেরও বেশি অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া হয়েছে। কোনও রকম খারাপ আচরণ বরদাস্ত করে না Whatsapp।” ইনঅ্যাপ Report ফিচারের মাধ্যমে প্রচুর অ্যাকাউন্টের বিরুদ্ধে অভিযোগ জমা পড়ে। এবং সেই অভিযোগ খতিয়ে দেখার পরেই অ্যাকাউন্ট ব্যান করা হয়েছে।

সংস্থার তরফে জানানো হয়েছে ১ লা ডিসেম্বর থেকে ৩১ শে ডিসেম্বরের মধ্যে এই অ্যাকাউন্টগুলি বন্ধ করা হয়। বন্ধ করা অ্যাকাউন্টের মধ্যে প্রায় ১.৭৫ মিলিয়ন অ্যাকাউন্টের বিরুদ্ধেই প্রায় ৬০২ টি অভিযোগ জমা পড়েছে বলেও জানানো হয়েছে সংস্থার তরফে। “প্ল্যাটফর্মকে সেফ রাখার জন্য বিগত বছরগুলিতে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সকে উন্নতিকরণের কাজ করছে Whatsapp। এছাড়াও প্ল্যাটফর্মকে সেফ রাখার জন্য নিয়মিত ডেটা সায়েন্টিস্ট এবং বিশেষজ্ঞরা কাজ করছে।”জানিয়েছেন WhatsApp। এর মাত্র একদিন আগে প্রায় ১৯ লক্ষের বেশি কন্টেন্ট সরিয়েছে ফেসবুক। জানা গিয়েছে সেগুলির সবকটি তথ্য প্রযুক্তি আইনকে লঙ্ঘন করেছে।

যদিও এর কয়েকদিন আগে আরও একটি বিবৃতি প্রকাশ করে Whatsapp। তাতে বলা হয় ব্যক্তিগত কাজের পাশাপাশি অনেকে কর্মক্ষেত্রের কাজের জন্য Whatsapp ব্যবহার করেন। আর সেকারণে ব্যবহারকারীদের নিরাপত্তা দেওয়া তাঁদের সবথেকে প্রথম গুরুত্বপূর্ণ। তাই এবার Whatsapp ডেস্কটপের জন্য টু স্টেপ ভেরিফিকেশন ব্যবস্থা চালু করতে চলেছে Whatsapp। ইতিমধ্যে WAbetainfo-র তরফে এই খবর জানানো হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Whatsapp banned over 2 mn indian accounts in december