scorecardresearch

আপনার কাজকে সহজ করতে নতুন সাজে হোয়াটসঅ্যাপের ‌অন্দরমহল

নির্বাচন কমিশনের কড়া নির্দেশে বারবার সংশোধন করতে হয়েছে তার অন্দরমহল। ব্যাঘাত ঘটেছে ফিচারে। তাতেও যে থেমে নেই মার্কিন সংস্থা তা বিলক্ষণ বোঝা যাচ্ছে।

বিটা ভার্সনে সদ্য উন্নত করা হয়েছে 'ফ্রিকোয়েন্টলি ফরওয়ার্ডেড মেসেজ'।

অত্যাধুনিক ফিচারে মোড়া হোয়াটসঅ্যাপ। নির্বাচন কমিশনের কড়া নির্দেশে বারবার সংশোধন করতে হয়েছে তার অন্দরমহল। ব্যাঘাত ঘটেছে ফিচারে। তাতেও যে থেমে নেই মার্কিন সংস্থা তা বিলক্ষণ। হোয়াটসঅ্যাপ ফের নিয়ে আসতে চলেছে নতুন একাধিক ফিচার। যা সম্প্রতি পরীক্ষানিরীক্ষার অধীনে।

জানা যাচ্ছে, সর্বশেষ বিটা ভার্সনের আপডেটে, গ্রুপে ‘ফ্রিকোয়েন্টলি ফরওয়ার্ডেড মেসেজ’এ লাগাম টানেছে। পাশাপাশি একইসঙ্গে ৩০ টি অডিও ফাইল একইসঙ্গে পাঠানোর অনুমতি দিয়েছে হোয়াটস‌অ্যাপ।

আরও পড়ুন: ইউটিউবের ব্যবসায় শান দিচ্ছে ভারতীয়রা, বাড়ছে দর্শক

WAbetainfo প্রকাশিত তথ্য অনুযায়ী, হোয়াটসঅ্যাপ ২.১৯. ৯৭ বিটা ভার্সনে, অডিও ফাইল বেছে নিয়ে অন্যজনকে পাঠানোর আগে ‘অডিও পিকার’এ প্লে করার অপশন পাবেন। সিলেকশন প্রসেস ছাড়া নতুন আপডেটে অডিও প্রিভিউ এবং ইমেজ প্রিভিউ থাকতে পারে। পরীক্ষানিরীক্ষা শেষ হলে রোজকার ব্যবহৃত হোয়াটসঅ্যাপে চলে আসবে একাধিক নয়া ফিচার।

বিটা ভার্সনে সদ্য উন্নত করা হয়েছে ‘ফ্রিকোয়েন্টলি ফরওয়ার্ডেড মেসেজ’। একমাত্র গ্রুপ অ্যাডমিন গ্রুপ সেটিংসে গিয়ে এই অপশন দেখতে পাবে ও পাশাপাশি এডিট করতে পারবে। গ্রুপে থাকা সদস্যদের ‘ফ্রিকোয়েন্টলি ফরওয়ার্ডেড মেসেজ’এর অনুমতি দিতে পারবে একমাত্র অ্যাডমিন। যার জন্য ‘Allow’এবং ‘dont allow’ অপশন থাকবে।

ফরওয়ার্ড ফিচারকে আরও উন্নত করতে কাজ চালাচ্ছে এই মার্কিন সংস্থা। নতুন আপডেটে কতবার ফরওয়ার্ড হয়েছে সেই সংখ্যা লেখা থাকবে মেসেজের সঙ্গে।

অন্যদিকে প্রাইভেসি সেটিংস নিয়ে আসতে চলেছে হোয়াটস্অ্যাপ। যেখানে রয়েছে কাউকে গ্রুপে অ্যাড করার ক্ষেত্রে নয়া নিয়ম। নিয়ন্ত্রণব্যবস্থা আরও প্রকট করা হবে হোয়াটসঅ্যাপে বানানো গ্রুপের ক্ষেত্রে। কেউ যদি চায় কোনো গ্রুপে আপনাকে অ্যাড করতে তাহলে প্রয়োজন হবে আপনার অনুমতীর। আপনি না চাইলে কোনোভাবেই গ্রুপে অ্যাড করা যাবে না।

কেউ যদি গ্রুপে অ্যাড করার জন্য আপনাকে অনুরোধ করে তাহলে তিন দিনের মধ্যে আপনাকে সারা দিতে হবে। নয়ত, যোগ দিতে পারবেন না গ্রুপে। আপনার কাছে যে ‘রিকোয়েস্ট’ আসবে তার সঙ্গে গ্রুপের নাম, বর্ণনা এবং কারা রয়েছে গ্রুপে তা জানিয়ে দেওয়া হবে হবে।

আরও পড়ুন:ডিএসএলআরের সঙ্গে কাঁধ মেলাতে পারে হুয়াওয়ের নতুন ফোনের ক্যামেরা
ফিচারটি চালু করতে, সেটিংসে গিয়ে ট্যাপ করুন Account > Privacy > Groups। একজন ব্যবহারকারীর কাছে তিনটি বিকল্পে গ্রুপ আমন্ত্রণ এবং তাঁদের গোপনীয়তার জন্য সেটিংসে বিকল্প থাকবে: ‘এভরিওয়ান’, ‘মাই কনট্যাক্টস’, এবং ‘নোবডি’।

তালিকার প্রথমটি, অর্থাৎ ‘সবাই’, মেসেজিং প্ল্যাটফর্মের যে কোনও ব্যবহারকারীকে গ্রুপে যুক্ত করার অনুমতি দেয়, এমনকি যদি নম্বর ফোনে সেভ না থাকে তাহলেও যোগ করা যাবে। ‘মাই কনট্যাক্টস’ সিলেক্ট করা থাকলে সীমিত কিছু গ্রুপে এবং ফোনে সেভ করা নম্বরের মালিকরা আপনাকে গ্রুপে আমন্ত্রণ জানাতে পারবেন। ‘নোবডি’ অপশনে ক্লিক করলে কেউই আপনাকে আপনার ইচ্ছা ছাড়া কোনো গ্রুপে অ্যাড করতে পারবেন না।তবে এছাড়াও কেউ আপনাকে গ্রুপে অ্যাড করতে চাইলেই প্রক্রিয়া সম্পন্ন হবে না। তার জন্য আপনার কাছে আগত নোটিফিকেশনে সম্মতি দিতে হবে। যে নোটিফিকেশনের সময়সীমা থাকবে ৭২ ঘণ্টা।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Whatsapp beta update rolls out