WhatsApp নিয়ে এসেছে সেরা একগুচ্ছ নয়া ফিচার

জানুন সেরা ফিচারগুলি সম্পর্কে

২ জিবি পর্যন্ত মিডিয়া ফাইল শেয়ার করুন WhatsApp-এ, সামনে এল নয়া ফিচার

ইউজারদের ব্যবহারিক এক্সপেরিয়েন্সকে আরও উন্নত করতে প্রায়শই নিত্যনতুন ফিচার নিয়ে পরীক্ষানিরীক্ষা করে থাকে WhatsApp (হোয়াটসঅ্যাপ)। এবার ব্যবহারকারীদের জন্য এক অত্যন্ত কার্যকর ফিচার নিয়ে আসতে চলেছে সংস্থাটি।

বর্তমানে একে অপরের সঙ্গে যোগাযোগ করতে এই মেসেজিং অ্যাপটির জুড়ি মেলা ভার। তাই চ্যাট লিস্টে বহু মানুষের সমাগমে অনেক সময়ই নির্দিষ্ট কাউকে খুঁজে পেতে অসুবিধা হয় ইউজারদের। এই সমস্যার সমাধান করতেই এবার Meta (মেটা) মালিকানাধীন মেসেজিং অ্যাপ্লিকেশনটি চ্যাট ফিল্টার নামে নয়া ফিচার সামনে আনতে চলেছে। এর ফলে এখন থেকে সহজেই আপনি খুঁজে পান আপনার প্রয়োজনীয় চ্যাট। হোয়াটসঅ্যাপের চ্যাট ফিল্টার ফিচারটি ইতিমধ্যেই অ্যান্ড্রয়েড, আইওএস, এবং ডেস্কটপের বিজনেস অ্যাকাউন্টগুলির জন্য উপলব্ধ।

এবার সাধারণ অ্যাকাউন্টেও এই ফিচার যুক্ত করতে চলেছে সংস্থা। ইউজাররা কিছু সার্চ না করলেও ফিল্টার বাটনটি সর্বদাই দৃশ্যমান হবে। এই ফিচারটি ইতিমধ্যেই সেইসব ব্যবহারকারীদের জন্য উপলব্ধ রয়েছে যারা দুই সপ্তাহ আগে হোয়াটসঅ্যাপ বিটা ইউডব্লিউপি (UWP) ২.২২১৬.৪.০ ভার্সন ইনস্টল করেছিলেন। তবে স্ট্যান্ডার্ড হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টগুলির জন্য এটি এখনও এটি পরীক্ষার পর্যায়ে রয়েছে। খুব শীঘ্রই ফিচারটির স্টেবল ভার্সনের জন্য রোলআউট হবে বলে আশা করা যেতে পারে।

এছাড়াও হোয়াটসঅ্যাপে আর-একটি দুর্দান্ত ফিচার আসতে চলেছে বলে খবর পাওয়া গিয়েছে। বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এও এখন UPI পেমেন্ট অপশন উপলব্ধ থাকায় বহু মানুষই কোনো এক্সট্রা চার্জ ছাড়াই অ্যাপটির মাধ্যমে বন্ধুবান্ধব কিংবা পরিবারের কাউকে টাকা পাঠান অথবা টাকা রিসিভ করে থাকেন।

ইউজারদের এই বহুল ব্যবহারের সুযোগ নিচ্ছে হ্যাকাররা। ফলে UPI পেমেন্ট অপশন অনেক সময় ইউজারদের মাথা ব্যাথার একটা কারণ হয়ে দাঁড়াচ্ছে। এবার থেকে পেমেন্ট ফিচার ব্যবহার করে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সরাসরি আর্থিক লেনদেন করতে হলে ইউজারদেরকে নিজস্ব ‘আইনি’ নাম ব্যবহার করতে হবে।

অর্থাৎ সোজা কথায় বললে, গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে যে নাম রয়েছে, ইউপিআই পেমেন্টের সময়ও সেই একই নাম ব্যবহৃত হবে, এবং অন্যান্য ইউপিআই ব্যবহারকারীরাও ওই নামটিই দেখতে পাবেন। তবে উল্লেখ্য যে, এই নামগুলি প্রোফাইল নেমের থেকে আলাদা হতে পারে। এই বিষয়ে গ্রাহকদের আরও তথ্য দিতে নিজেদের ওয়েবসাইটে নয়া লাগু হওয়া নিয়মটির বিস্তারিত বিবরণ দিয়েছে হোয়াটসঅ্যাপ। এই নতুন নিয়মটি আইওএস (iOS) এবং অ্যান্ড্রয়েড (Android) উভয় ব্যবহারকারীদের জন্যই প্রযোজ্য।

পাশাপাশি হোয়াটসঅ্যাপ ফর বিজনেস সমস্ত ব্যবসায়ী এবং ডেভেলপারদের জন্য খুলছে তার API-এর নতুন সহজে ব্যবহারযোগ্য ক্লাউড হোস্টেড ভার্সন। হোয়াটসঅ্যাপ এপিআই-এর ক্লাউড হোস্টেড সংস্করণে সকল প্রকার জটিলতা দূর করে খুব সহজেই কয়েক মিনিটের মধ্যে শুরু করতে পারেন আপনার ব্যবসায়িক লেনদেন।

WhatsApp ক্লাউড API ব্যবসাগুলিকে প্ল্যাটফর্মে তাদের অভিজ্ঞতা কাস্টমাইজ করতে দেবে। এটি গ্রাহকদের সঙ্গে যোগাযোগ করার গতি এবং পদ্ধতিকেও উন্নত করবে। এটি লাভজনক হবে কারণ এটি ব্যয়বহুল সার্ভারের খরচ দূর করবে এবং ব্যবসাগুলি নতুন বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস পাবে। সেই স্পঙ্গে ব্যবসাগুলি গ্রাহকদের জন্য নতুন কাস্টমাইজযোগ্য ক্লিক-টু-চ্যাট লিঙ্কগুলিও প্রদান করতে পারে। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা প্ল্যাটফর্মে ব্যবসার সঙ্গে একটি বিরামহীন অভিজ্ঞতা পাবেন। তারা তাদের পণ্য সম্পর্কে বিস্তারিত বিবরণ গ্রাহকদের কাছে তুলে ধরতে পারবেন। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নিরাপত্তা এবং গোপনীয়তার দিকেও বিশেষ নজর দিয়েছে। হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপে এই ফিচারটি অপশন্যাল হিসাবে রাখা হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Whatsapp for business gets multi device support cloud api and more

Next Story
২৩’মে বাজারে আসতে চলেছে Oppo Reno 8 সিরিজ, লঞ্চের আগেই ফাঁস ফোনের ফিচার