বড় খবর

টেলিগ্রামের সঙ্গে প্রতিযোগিতা, WhatsApp নিয়ে আসছে একগুচ্ছ নয়া ফিচার

জেনে নিন কী কী ফিচার নিয়ে আসতে চলেছে WhatsApp

জেনে নিন কী কী ফিচার নিয়ে আসতে চলেছে WhatsApp

ইতিমধ্যেই জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp-কে টেক্কা দিতে আসরে নেমে পড়েছে টেলিগ্রাম। নিয়ে এসেছে একাধিক ফিচার। এবার WhatsApp-এ চমকের ছড়াছরি নতুন বছরে বেস কয়েকটি নয়া ফিচার নিয়ে আসছে এই মেসেজিং প্ল্যাটফর্মটি। ইউজারদের জন্য ২০২২ সালে বেস কয়েকটি নয়া ফিচার নিয়ে আসতে চলেছে মার্কিন এক মেসেজিং অ্যাপ। একনজরে দেখে নেওয়া যাক কী কী ফিচার অ্যাপে অ্যাড হহতে চলেছে।

​Last Seen হাইড

এতদিন Last Seen হাইড করলে তা সব কনট্যাক্টের ক্ষেত্রে প্রযোজ্য হতো। এবার নির্দিষ্ট ব্যক্তির কাছ থেকে Last Seen স্ট্যাটাস লুকিয়ে রাখতে পারবেন। এর ফলে অন্য সব গ্রাহকের Last Seen স্ট্যাটাস দেখতে পাবেন আপনিও।

মেসেজ ডিলিটে নতুন নিয়ম

এই মুহূর্তে WhatsApp এ যে কোন মেসেজ পাঠানোর 68 মিনিট 16 সেকেন্ডের মধ্যে তা ডিলিট করা যায়। নতুন ফিচারে অতীতে পাঠানো যে কোন মেসেজ ডিলিট করতে পারবেন গ্রাহকরা।

​মেসেজ রি-অ্যাকশন

Facebook Messenger, Instagram এ যেমন সব মেসেজে রিঅ্যাকশন দেওয়া সম্ভব একই ভাবে এবার WhatsApp গ্রাহকরাই যে কোন মেসেজে রিঅ্যাক্ট করতে পারবেন। শুরুতে ছয়টি ইমোজি ব্যবহার করে মেসেজে রিঅ্যাকশন দেওয়া যাবে।

কমিউনিটি

এই ফিচারে একটি কমিউনিটির অধীনে দশটি পৃথক গ্রুপ তৈরি করা যাবে। Discord এর সঙ্গে প্রতিযোগিতায় এই ফিচার নিয়ে আসছে WhatsApp। কমিউনিটির অ্যানাউন্সমেন্ট বিভাগ শুধুমাত্র অ্যাডমিন অ্যাকসেস করতে পারবেন।অন্যান্য চ্যাটের মতোই কমিউনিটি চ্যাটও এন্ড-টু-এন্ড এনক্রিপটেড থাকবে।

লগ আউট

এতদিন WhatsApp থেকে লগ আউট করার কোন অপশন ছিল না। এবার WhatsApp গ্রাহকরা মেসেজিং প্ল্যাটফর্ম থেকে লগ আউট করতে পারবেন। এছাড়াও হাজির হয়েছে মাল্টি ডিভাইস সাপোর্ট। এর ফলে অন্যান্য সোশ্যাল মিডিয়া অ্যাপের মতোই কোন ডিভাইস থেকে WhatsApp লগ আউট করতে পারবেন ইউজাররা।

Instagram Reel

এখন থেকে আপনি আপনার WhatsApp ব্যবহার করেই ইন্সটা রিলসগুলি দেখতে পাবেন। এই জন্য কোন পৃথক অ্যাপ ডাউনলোড করতে হবে না। বিশ্বব্যাপী Instagram Reel এর জনপ্রিয়তার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিয়েছে মেসেজিং কোম্পানিটি।

​Archive এর নাম বদল

WhatsApp এ যে কোন চ্যাট আর্কাইভ করে তা চ্যাট লিস্ট থেকে সরিয়ে রাখা সম্ভব। তবে এই বিভাগের নাম বদলে হবে Read later।

স্টিকার তৈরি করুন

WhatsApp স্টোর থেকে যে কোন স্টিকার ব্যবহারের সুযোগ থাকলেও এবার নিজের স্টিকার নিজেই তৈরি করে নেওয়া যাবে। এই জন্য বিশেষ টুল নিয়ে আসছে মেসেজিং কোম্পানিটি

বিমা ক্রয়

ঘরে বসে সহজেই এবার থেকে WhatsApp এর মাধ্যমে বিমা ক্রয়ের সুবিধা পাবেন ইউজাররা। এই অ্যাপ থেকে স্বাস্থ্য বিমা, মাইক্রো পেনশন প্রোডাক্ট কেনা যাবে। এই জন্য বিভিন্ন আর্থিক সংস্থার সঙ্গে হাত মেলাবে মার্ক জাকারবার্গের কোম্পানি।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Whatsapp likely to roll out these new featurein

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com