বড় খবর

নয়া নির্দেশিকা অসাংবিধানিক, কেন্দ্রের বিরুদ্ধে হাইকোর্টের দ্বারস্থ WhatsApp

ট্রেসিবিলিটি বিধানটি অসাংবিধানিক এবং মানুষের গোপনীয়তার মৌলিক অধিকারের বিরুদ্ধে।

WhatsApp
প্রতীকী ছবি

কেন্দ্রের নয়া নিয়মাবলীকে চ্যালেঞ্জ জানিয়ে দিল্লি হাইকোর্টে মামলা করল WhatsApp কর্তৃপক্ষ। Facebook-এর মেসেজিং প্ল্যাটফর্ম কেন্দ্রের নয়া নির্দেশিকাকে অসাংবিধানিক বলে অভিহিত করেছে।

মামলার আবেদনে WhatsApp কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১৭ সালের বিচারপতি কে এস পুট্টস্বামী বনাম ভারত সরকারের মামলায় এই যুক্তিটি উপস্থাপন করছে যে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের আওতাভুক্ত ট্রেসিবিলিটি বিধানটি অসাংবিধানিক এবং মানুষের গোপনীয়তার মৌলিক অধিকারের বিরুদ্ধে।

এটি না মানার জন্য সংস্থার কর্মীদের অপরাধমূলক দায়বদ্ধতা প্রতিরোধের পাশাপাশি ট্রেসেবিলিটিটিকে অসাংবিধানিক ঘোষণা করতে এবং কার্যকর করা থেকে বিরত রাখতে প্রার্থনা করেছে। WhatsApp কর্তৃপক্ষ জানিয়েছে যে, ট্রেসেবিলিটিটি এন্ড-টু-এন্ড এনক্রিপশন ধারণার বিরোধী। এবং এই পদ্ধতি অন্যদের কে মেসেজটি প্রথম পাঠিয়েছিল তা জানা থেকে বিরত রাখে।

WhatsApp-এর মতে, ট্রেসেবিলিটি বেসরকারি সংস্থাগুলিকে কেবল আইন প্রয়োগকারী সংস্থাগুলির প্রয়োজনীয়তার জন্য প্রতিদিন কয়েক বিলিয়ন মেসেজের ডেটা সংগ্রহ এবং সংরক্ষণ করতে বাধ্য করবে। যা খুবই সময়সাপেক্ষ ও অযৌক্তিক।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Whatsapp moves delhi hc against traceability clause says it is unconstitutional

Next Story
‘ভারত সরকারের ডিজিটাল বিধি মানতে রাজি’, কেন্দ্রকে বার্তা ফেসবুকেরFacebook writes to India Government, Digital Law, Facebook, twitter
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X