বড় খবর

হোয়াটসঅ্যাপ পেমেন্ট: জেনে নিন কীভাবে ব্যবহার করবেন?

আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে এটি লিঙ্ক করতে পারেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে এই প্রতিবেদনে।

আইনি বেড়াজালে আটকে পড়ে হোয়াটসঅ্যাপ পে লঞ্চ ক্রমশ পিছিয়েই যাচ্ছিল। অবশেষে সকল ইউজারের কাছে চলে এসেছে এই পরিষেবা। ভারত সরকার দ্বারা জারি করা সামাজিক দুরত্ব নিশ্চিত করতেই মূলত এই ফিচারকে সামনে এনেছে  সংস্থা। এই ফিচারটি ব্যবহার করতে আপনাকে অতিরিক্ত কোনো অ্যাপ  ফোনে রাখতে হবে না। হোয়াটসঅ্যাপের মধ্যেই থাকছে এই ফিচার।তবে এই ফিচারটি দীর্ঘকাল ধরেই ব্যবহারকারীদের জন্য উপলব্ধ তবে অনেকেই এটি সম্পর্কে অবগত নয়।

হোয়াটসঅ্যাপ পেমেন্ট ভারতের জাতীয় পেমেন্ট কর্পোরেশন (এনসিপিআই) ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (ইউপিআই) এর উপর ভিত্তি করে তৈরি। পেটিএম-এ যেমন তাদের কাছে অর্থ সঞ্চয় করে রাখতে হয়, গুগল পে বিল দেওয়া থেকে শুরু করে যাবতীয় কেনাকাটি করতে দেয়, কিন্তু হোয়াটসঅ্যাপ পেমেন্টে কেবল পিয়ার থেকে পিয়ারের কাছেই টাকা পাঠানো যাবে। হোয়াটসঅ্যাপ পেমেন্টে ইতিমধ্যে ভারতের কয়েকটি বড় ব্যাঙ্কের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে। যেমন আইসিআইসিআই ব্যাংক, এইচডিএফসি ব্যাঙ্ক, এক্সিস ব্যাংক এবং ভারতের স্টেট ব্যাঙ্ক।

আপনি কীভাবে হোয়াটসঅ্যাপ পেমেন্ট সেট আপ করবেন এবং আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে এটি লিঙ্ক করতে পারেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে এই প্রতিবেদনে। আপনি হোয়াটসঅ্যাপ ইউপিআই কোড স্ক্যান করে বা ইউপিআই আইডি দিয়ে টাকা পাঠাতে পারেন।

* আপনার স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ খুলুন।

* এখন উপরের ডানদিকে অবস্থিত তিনটি বিন্দুতে ক্লিক করুন।

* ‘পেমেন্টস’ ফিচারে ক্লিক করুন।

* এখন ‘Add payment method’ ক্লিক করুন।

* একটি তালিকা দেখাবে অ্যাপ।

* আপনার যে ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে, সেই ব্যাঙ্ক নির্বাচন করুন। (অ্যাকাউন্টটি মোবাইল নম্বরের সাথে লিঙ্ক করা থাকতে হবে)

* অ্যাপটি আপনার ফোন থেকে একটি যাচাইকরণ বার্তা প্রেরণ করতে বলবে। ‘এসএমএসের মাধ্যমে যাচাই করুন’।

* যাচাই করার পরে, ব্যাঙ্কে আপনার সমস্ত অ্যাকাউন্টগুলি প্রদর্শিত হবে। এরপর আপনি সেটআপ করুন।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Whatsapp payments how to set up send and receive money

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com