scorecardresearch

বড় খবর

Group Poll- নয়া ফিচার আনল WhatsApp, জেনে নিন বিস্তারিত

নতুন আপডেটের পর হোয়াটসঅ্যাপ গ্রুপে ভোটের সুবিধা পাওয়া যাবে।

Group Poll- নয়া ফিচার আনল WhatsApp, জেনে নিন বিস্তারিত
WhatsApp Group Poll ফিচার

জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ) এখন ফের একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে। সংস্থার ফিচার ট্র্যাকার WABetaInfo জানিয়েছে যে, WhatsApp, এখন হোয়াটসঅ্যাপ গ্রুপ পোল (WhatsApp Group Poll) ফিচার পরীক্ষা করছে। এছাড়াও, সংস্থাটি বহুদিন ধরে মেসেজ রিঅ্যাকশন (Messege Reaction) পরীক্ষা করছে, যার মাধ্যমে ইউজাররা ইমোজির মাধ্যমে কোনো মেসেজে প্রতিক্রিয়া জানাতে সক্ষম হবেন।

WhatsApp Group Poll-এর সুবিধা

নতুন আপডেটের পর হোয়াটসঅ্যাপ গ্রুপে ভোটের সুবিধা পাওয়া যাবে। ইতিমধ্যেই এই ফিচারটি টেলিগ্রাম (Telegram)-এ রয়েছে। সেক্ষেত্রে এখন হোয়াটসঅ্যাপের আইওএস বিটা সংস্করণে পোল ফিচারটি পরীক্ষা করা হচ্ছে। যদিও ফিচারটি কবে সবার জন্য প্রকাশ করা হবে সে সম্পর্কে এখনো কোনো স্পষ্ট তথ্য নেই।

এদিকে WABetaInfo নতুন বৈশিষ্ট্যটির একটি স্ক্রিনশটও শেয়ার করেছে। স্ক্রিনশট অনুযায়ী, গ্রুপ অ্যাডমিনরা শীঘ্রই ভোটিং শুরু করবেন এবং অন্যান্য সদস্যরা এতে অংশ নিতে পারবেন। এক্ষেত্রে নতুন পোল বৈশিষ্ট্যটিও এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হবে বলে জানানো হয়েছে।

WhatsApp Desktop-এর নতুন ফিচার

এই প্রসঙ্গে বলে রাখি যে হোয়াটসঅ্যাপ গত সপ্তাহে ডেস্কটপের বিটা সংস্করণের জন্য একটি নতুন আপডেট প্রকাশ করেছে, যার ফলে ইউজাররা ফোনে ইন্টারনেট সংযোগ না থাকলেও মেসেজ পাঠাতে এবং রিসিভ করতে সক্ষম হবেন। সোজা ভাষায় বললে, ল্যাপটপ বা ডেস্কটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে হলে আর ফোনে ইন্টারনেটের প্রয়োজন হবেনা।
প্রথমেই বলে রাখি যে, এই নয়া ফিচারটি শুধুমাত্র ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য নিয়ে আসা হয়েছে। তাই, আপনি যদি ল্যাপটপ বা ডেস্কটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন তবে, এই ফিচার আপনার জন্য খুবই উপযোগী প্রমাণিত হবে। সেক্ষেত্রে, ফিচারটি সক্রিয় করতে নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন:-
১.প্রথমে, আপনার হোয়াটসঅ্যাপ আপডেট করুন।

২.এবার, ফিচারটি সক্রিয় করতে, আপনাকে হোয়াটসঅ্যাপ সেটিংসে চলে যেতে হবে।

৩. এরপর, ‘Linked Devices’ অপশনে ক্লিক করুন।

৪. এখন, ‘Multi-Device Beta’ নামের একটি বিকল্প দেখতে পাবেন, বিটা ভার্সন ব্যবহার করার জন্য এতে ক্লিক করুন।

৫. পরিশেষে, আপনার ডেস্কটপে ইনস্টল থাকা হোয়াটসঅ্যাপ খুলুন। এমনটা করার পরমুহূর্তেই বিটা ভার্সনে যোগদান করার প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে। এখন আপনার ফোনে ইন্টারনেট না থাকলেও ল্যাপটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন। কেননা, হোয়াটসঅ্যাপ এখন আপনার ল্যাপটপের ইন্টারনেট ব্যবহার করবে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Whatsapp polls feature in beta