scorecardresearch

বড় খবর

হোয়াটসঅ্যাপে ফরওয়ার্ড মেসেজের প্রবণতা কমেছে ৭০ শতাংশ

ভুয়ো খবর ছড়ালে তা শাস্তিমূলক অপরাধ হিসেবে গন্য করা হবে ভারতে।

হোয়াটসঅ্যাপে ফরওয়ার্ড মেসেজের প্রবণতা কমেছে ৭০ শতাংশ

ভুঁয়ো খবর সংক্রমণকে দমন করতে বিশ্বজুড়ে নয়া দাওয়াই নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ। যেখানে একজনের বেশি কাউকে ফরওয়ার্ড মেসেজ করা যাবে না। পাশাপাশি, মেসেজ ফরওয়ার্ড করলে মেসেজের উপরে থাকবে ফরওয়ার্ড মেসেজ লেভেল। হোয়াটসঅ্যাপ ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রককে জানিয়েছে, নয়া পদক্ষেপে ফরওয়ার্ড মেসেজের সংখ্যা ৭০ শতাংশ হ্রাস পেয়েছে ভারতে।

এপ্রিলের প্রথম দিকে, তথ্য প্রযুক্তি মন্ত্রক টিকটক, হেলো এবং ফেসবুককে তাদের প্ল্যাটফর্মে ভুল তথ্য ছড়িয়ে পরার প্রতিরোধে তারা কী কী ব্যবস্থা নিয়েছে সে সম্পর্কে রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছিল।

ফরওয়ার্ড মেসেজের নতুন ক্যাপটি প্রবর্তনের প্রায় দুই সপ্তাহ পরে, হোয়াটসঅ্যাপের মুখপাত্র বলেছেন, “এই নতুন ফিচার আসার পর থেকে বিশ্বব্যাপী হোয়াটসঅ্যাপে একাধিকবার মেসেজ ফরওয়ার্ড করার ঘটনা ৭০ শতাংশ হ্রাস পেয়েছে”।

ফেসবুকের মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি এএফপি, অল্ট নিউজ, বুম, ডিজিট আই, ফ্যাক্ট ক্রিসেন্ডো সহ ১২টি আইএফসিএন-এর সঙ্গে জোট বেঁধেছে, এরা সরাসরি কোনও তথ্য দুবার করে তার সত্যতা যাচাই করে নেবে। তথ্য ভুল হলে তা প্ল্যাটফর্ম থেকে মুখে ফেলা হবে।

বর্তমানে হোয়াটসঅ্যাপ মারফত ভাইরাল পড়েছে প্রচুর ভিডিও-ছবি। ভুয়ো খবর ছড়ালে তা শাস্তিমূলক অপরাধ হিসেবে গন্য করা হবে ভারতে। প্রয়োজনে গ্রুপ অ্যাডমিনকেও মাসুল গুনতে হবে। গ্রেফতার করা হতে পারে বলেও রাজ্য প্রশাসনের তরফ থেকে জানান হয়েছে।

 

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Whatsapp sees 70 dip in highly forwarded messages after new cap