এখন আরও বেশি সুরক্ষিত আপনার WhatsApp, এনেছে নয়া আপডেট

এই প্রক্রিয়ার মাধ্যমে Whatsapp এর ব্যবহারকারীরা Web ভার্সনে PIN অথবা email আইডি দিয়ে নিজের অ্যাকাউন্টটিকে আরও কঠোর নিরাপত্তা দিতে পারেন।

whatsapp multi device
হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লিঙ্কমুক্ত করার প্রক্রিয়াটি বেশ সহজ।

ইউজারদের সুরক্ষার কথা মাথায় রেখে ইতিমধ্যে নানা আপডেট নিয়ে এসেছে মেটা মালিকাধীন WhatsApp। আগে মূলত ব্যক্তিগত কাজের জন্য Whatsapp ব্যবহার করা হলেও বর্তমানে কর্মক্ষেত্রের একাধিক কাজের জন্য ব্যবহার করা হয় এই অ্যাপটি। অনেকেই এখন ল্যাপটপে ব্যবহার করে থাকেন এই অ্যাপ। তাই সুরক্ষার দিকে আরও বেশি নজর দিয়েছে সংস্থা। মোবাইলের ক্ষেত্রে একাধিক সিকিউরিটি ফিচার থাকলেও Whatsapp Web-এর ক্ষেত্রে সেভাবে কোনও সিকিউরিটি ফিচার নেই। আর সেই বিষয়টির কথা মাথায় রেখে নতুন আপডেট আনছে এই মেসেজিং অ্যাপ। এবার Whatsapp web এর জন্য চালু হচ্ছে two step verification। এনিয়ে Whatsapp এর তরফে জানানো না হলেও WAbetainfo-র তরফে জানানো হয়েছে ইতিমধ্যে এই ফিচারটি চালু করার প্রক্রিয়ায় রয়েছে। এই প্রক্রিয়ার মাধ্যমে Whatsapp এর ব্যবহারকারীরা Web ভার্সনে PIN অথবা email আইডি দিয়ে নিজের অ্যাকাউন্টটিকে আরও কঠোর নিরাপত্তা দিতে পারেন।

WAbetainfo-তে জানানো হয়েছে, “Whatsapp-এ যখন কেউ রেজিস্ট্রেশন করবেন তখন ৬ ডিজিট OTP চাওয়া হয়। এবার এর সঙ্গে একটি ব্যক্তিগত PIN সেট করতে হবে। এবং ওই PIN দিয়েই Whatsapp-এর মাধ্যমে ঢোকা যাবে। তবে অন্য অ্যাকাউন্টের থেকে Whatsapp-এর Two Step veryfication প্রসেস আরও সহজ করা হচ্ছে।”WAbetainfo-তে এই বিষয়ে একটি রিপোর্ট প্রকাশ করা হলেও কবে থেকে এই ফিচার গ্রাহকরা পাবেন সেবিষয়ে কিছুই জানানো হয়নি। তবে এটির ডেভেলপমেন্ট শুরু হয়েছে বলে জানা গেছে।

বর্তমানে Whatsapp-এ ফিঙ্গারপ্রিন্ট সিকিউরিটি ফিচার চালু হয়েছে। ফলে এখন যদি কেউ Whatsapp Web-এ লগইন করতে চান তাহলে তাঁর ক্ষেত্রে Web-এ লগ-ইন করার আগে অ্যাপে ফিঙ্গারপ্রিন্ট দিতে হবে। ফিঙ্গারপ্রিন্ট মিললে তবেই Whatsapp Web চালু হবে।অ্যাপের মাধ্যমেই two-Step Verification অন করা সম্ভব। Whatsapp এর সেটিংসে গিয়ে Account সেকশনের মাধ্যমে অ্যাপের জন্য two step verification চালু করতে পারবেন।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Whatsapp web and desktop versions to get 2 step verification

Next Story
দুর্দান্ত ফিচার-সহ Oppo আনছে প্রিমিয়াম স্মার্টফোন, কবে লঞ্চ ভারতে?