scorecardresearch

বড় খবর

চমকের পর চমক, WhatsApp নিয়ে এল নয়া রেকর্ডিং এবং কমিউনিটি ফিচার!

ইউজারদের আরও ভাল অভিজ্ঞতা দিতেই নিত্যনতুন ফিচার আনছে এই মেসেজিং অ্যাপ

হাইড করুন WhatsApp Status

ইউজারদের ব্যবহারিক অভিজ্ঞতা উন্নত করতে WhatsApp (হোয়াটসঅ্যাপ) সর্বদাই নতুন নতুন আপডেট রোলআউট করে থাকে। এগুলি সাধারণত উল্লেখযোগ্য ফিচারের সঙ্গে আবির্ভূত হয় যা ব্যবহারকারীদের নজর আকর্ষণ করে। সেক্ষেত্রে শীঘ্রই Meta (মেটা) অধিকৃত এই সোশ্যাল মেসেজিং প্ল্যাটফর্মে ফের এক উল্লেখযোগ্য ফিচার যোগ হতে চলেছে বলে প্রকাশ্যে এসেছে।

এবার থেকে Whatsapp কল করার সময় ব্যবহারকারী একাধিক বিশেষ লিঙ্ক জেনারেট সক্ষম হবেন। এই লিঙ্কে ক্লিক করে ইনভাইটেড (invited) বা আমন্ত্রিতেরা উক্ত কলে যুক্ত হতে পারবেন যা এর আগে উপলব্ধ ছিলনা। আপাতত এই ফিচার পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। ফলে ঠিক কবে নাগাদ এটি মূল অ্যাপ ভার্সনে জুড়বে তা এখনই বলা যাচ্ছেনা।

উল্লেখ্য, বেশ কিছুদিন আগেই লঞ্চ হওয়া হোয়াটসঅ্যাপের অন্য একটি আপডেটে একটি নতুন ফিচার সামনে আসে যা ব্যবহার করে কল শুরু হওয়ার পরেও তাতে যুক্ত হতে কোনো বাধা ছিলনা। এরপরেই হোয়াটসঅ্যাপ এবার কল হোস্ট করার ক্ষেত্রে একাধিক লিঙ্ক জেনারেটের ফিচার নিয়ে পরীক্ষা চালাচ্ছে যা এই মেসেজিং অ্যাপের সদস্যদের জন্য বেশ সুবিধাজনক হতে পারে।

WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, বর্তমানে পরীক্ষাধীন অবস্থায় থাকা উপরোক্ত ফিচার যুক্ত হলে লিঙ্কের মাধ্যমে হোয়াটসঅ্যাপ কলে জুড়ে যাওয়া আরো সহজ হবে। এক্ষেত্রে কল হোস্ট তার যোগাযোগ তালিকায় থাকা বন্ধু-পরিজনদের জন্য একাধিক লিঙ্ক জেনারেট করতে সক্ষম হবেন। ইচ্ছেমতো শেয়ারযোগ্য লিঙ্কগুলি আমন্ত্রিতদের কাছে প্রেরণ করলে তারা তাতে ক্লিক করে কলে জুড়তে পারবেন। তবে সেজন্য আগ্রহীদের হোয়াটস্যাপ অ্যাকাউন্ট থাকা আবশ্যিক। এটি মেসেঞ্জারের (Messenger) পূর্বাগত কল জয়েনিং ফিচারের থেকে আলাদা হবে।

এটি ছাড়াও Whatsapp-এ নতুন একটি ভয়েস মেসেজ ফিচার যুক্ত হয়েছে বলে সামনে এসেছে। তাছাড়া একই সঙ্গে উক্ত প্ল্যাটফর্মে একটি নতুন ইউজার ইন্টারফেস (UI) দেখা গিয়েছে। তবে মূলত আইওএস (iOS) ব্যবহারকারীরাই বর্তমানে এই বদলগুলি দেখতে পাবেন। কেননা এই মুহূর্তে কেবলমাত্র আইওএস (iOS) বিটা ভার্সনের জন্যেই ফিচারগুলি রোলআউট করা হয়েছে। এর সুফল হিসেবে আইওএস ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এখন ব্যাকগ্রাউন্ডে ভয়েস মেসেজ প্লে করতে পারবেন। কবে এই ফিচার হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড ও ওয়েব সংস্করণে উপলব্ধ হবে তা এখনই বলা যাচ্ছেনা

অন্য একটি নতুন ফিচার আনতে চলেছে Whatsapp, কমিউনিটি ফিচারের সাহায্যে গ্রুপ অ্যাডমিনরা কিছু নির্দিষ্ট গ্রুপকে “Community” তে অ্যাড করতে পারবে। এই গ্রুপগুলি তখন কমিউনিটি ট্যাবের লিস্টে এক জায়গায় যোগ হয়ে যাবে। WABetainfo এই কমিউনিটি ট্যাব ফিচারটির সম্পর্কে প্রথম জানায়। নতুন ফিচারটি Android এর লেটেস্ট WhatsApp Beta 2.22.6.9 ভার্সানে স্পট করা হয়। যদিও ফিচারটি এখনো চালু হয়নি, তবে ফিচার ট্র্যাaকার কমিউনিটি ট্যাব আইকনের একটি স্ক্রিনশট প্রকাশ করেছে। ছবিটিতে দেখা গেছে যে, নতুন আইকনটি ক্যামেরা আইকনের জায়গায় রিপ্লেস করা হয়েছে।

কমিউনিটি ফিচারের পাশাপাশি WhatsApp তাদের beta ভার্সানে নতুন একটি ফিচার নিয়ে এসেছে। এই ফিচারটির সাহায্যে Android এর বিটা টেস্টাররা ভয়েস রেকর্ডিং pause এবং resume করতে পারবে। Android ইউজাররা beta ভার্সানের 2.22.6.9 ভার্সানে আপডেট করতে পারেন এই নতুন ফিচারটি ব্যবহার করার জন্য। নতুন এই আপডেটে ভয়েস নোট রেকর্ডিং-এর সময় ভয়েস ওয়েভফর্মও দেখা যায়।

WhatsApp-এ কমিউনিটি ফিচারটির টেস্টিং এখনো শুরু হয়নি। ডেভেলপমেন্ট এর কাজ সম্পূর্ণ হলেই বিটা টেস্টাররা নতুন ফিচারটি ব্যবহার করার সুযোগ পাবেন। WhatsApp অফিসিয়ালি এই বিষয় এখনো কিছু জানায়নি। ফলে অ্যাপটির মেন ভার্সানে কমিউনিটি ফিচার কবে আসবে তা এখনই বলা যাচ্ছেনা। যদিও, ভয়েস রেকর্ডিং এর নতুন ফিচারটি মেন ভার্সানে খুব শীঘ্রই আসতে চলেছে, তা বলাই যায়।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Whatsapp working on community tab and new voice recording feature