দেওয়ালির সময় আইফোন ১১ কিনতে চান? নাও পেতে পারেন

নতুন আইফোন ১১ সিরিজের জনপ্রিয়তার একটা বড় কারণ হলো এর দাম, যা ৬৪ জিবি মডেলটির ক্ষেত্রে শুরু হচ্ছে ৬৪,৯০০ টাকা থেকে।

By: Anuj Bhatia New Delhi  Updated: October 23, 2019, 04:51:53 PM

দোরগোড়ায় দেওয়ালি, এদিকে বাজার থেকে উধাও সদ্য মুক্তিপ্রাপ্ত অ্যাপেলের আইফোন ১১ (iPhone 11) সিরিজ। স্টক নেই, বলছে অ্যামাজন, ফ্লিপকার্ট, বা পেটিএম মলের মতো ই-কমার্স পোর্টাল। কিছু ক্ষেত্রে এক-আধটি মডেলের স্টক থাকলেও নভেম্বরের শুরুর দিকে ডেলিভারি, তার আগে নয়। অফলাইনও বিভিন্ন বড় রিটেল দোকানে ছবিটা মোটামুটি একই।

অ্যাপেলের এক ‘রিসেলার’ দোকানের সেলসম্যান জানালেন, তাঁদের দোকানে প্রায় কুড়ি দিন হলো আইফোন ১১-এর স্টক শেষ, এবং নতুন স্টক কবে আসবে, সে সম্বন্ধেও খবর নেই। আরেক দোকানে জানা গেল, প্রায় এক সপ্তাহ হলো স্টক শেষ, নতুন স্টক দেওয়ালির আগে এসে পৌঁছবে না। কেউ কেউ অবশ্য বলছেন, ধনতেরাস নাগাদ (২৫ অক্টোবর) পাওয়া যেতে পারে নতুন ফোন, যদিও অ্যাপেল সংস্থা এ বিষয়ে কিছু জানায় নি।

নতুন আইফোন ১১ সিরিজের জনপ্রিয়তার একটা বড় কারণ হলো এর দাম, যা ৬৪ জিবি মডেলটির ক্ষেত্রে শুরু হচ্ছে ৬৪,৯০০ টাকা থেকে। দোকানীরা বলছেন, বেগুনী এবং সবুজ রঙেরই চাহিদা বেশি। আবার iPhone 11 Pro এবং iPhone 11 Pro Max এর ক্ষেত্রে বেশি বিক্রি হচ্ছে ‘মিডনাইট গ্রিন’ রঙের মডেল। ভারতে অপ্রত্যাশিত রকম জনপ্রিয়তা পেয়েছে iPhone 11 Pro Max, যার দাম ১ লক্ষ ৯ হাজার ৯০০ টাকা থেকে শুরু হওয়া সত্ত্বেও হুড়মুড়িয়ে বিক্রি হচ্ছে তা, বিশেষ করে ২৫৬ জিবির মডেলটি।

আরও পড়ুন: যে কোনও আঙ্গুলের ছাপে খুলে যাচ্ছে ফোনের ‘তালা’, বিপাকে স্যামসাং

সাইবার মিডিয়া রিসার্চ সংস্থার সেপ্টেম্বর মাসের পরিসংখ্যান বলছে, উৎসবের বাজারে এই চাহিদার নেপথ্যে সম্ভবত রয়েছে অ্যাপেলের সরবরাহ প্রক্রিয়া। গতমাসেই লঞ্চ হওয়া এই সিরিজের খুব কম সংখ্যক ফোনই ভারতের বাজারে এসে পৌঁছেছে – মাত্র ৪২ হাজার iPhone 11, ২৩ হাজার iPhone 11 Pro, এবং ১৮ হাজার iPhone 11 Pro Max পাঠিয়েছে অ্যাপেল। অক্টোবরে বাড়তে পারে সরবরাহ, কিন্তু চাহিদা তাকেও ছাপিয়ে যাবে বলে আশঙ্কা।

ইন্ডাস্ট্রি ইন্টেলিজেন্স গ্রুপের প্রধান প্রভু রাম বলছেন, আগের তুলনায় “অ্যাপেলের পরিবর্তিত এবং বুদ্ধিমান ভারত-কেন্দ্রিক মার্কেটিং স্ট্র্যাটেজি” চাহিদা বাড়াতে সাহায্য করেছে। “এছাড়াও রয়েছে আকর্ষণীয় প্রোমোশন এবং পেমেন্ট অপশন, যার ফলে অনেক বেশি সংখ্যক মানুষ এখন আইফোন কেনার কথা ভাবতে পারছেন,” বলছেন প্রভু রাম।

পেটিএম মলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শ্রীনিবাস মোথে বলছেন, তাঁদের অনলাইন স্টোর থেকে বিক্রি হওয়া অর্ধেকের বেশি মডেলের দাম ১ লক্ষ টাকার বেশি, এবং চাহিদার বেশিরভাগই এসেছে দেশের উত্তর এবং পশ্চিম থেকে। বাজারে ওয়ানপ্লাস এবং স্যামসাংয়ের তুলনায় নিজেদের অবস্থান ভালো করতেই এই দামের প্রতিযোগিতার নেমেছে অ্যাপেল। অবশ্য এখনও iPhone X এর নিরিখে কিছুই নয় iPhone 11 সিরিজের চাহিদা, যদিও ‘Pro’ মডেলগুলি তাদের উন্নততর ট্রিপল ক্যামেরার জোরে বিক্রি হচ্ছে বেশি।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Why apple iphone 11 may not be available this diwali

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
Big News
X