নাম,জন্মদিনের তারিখ দিয়ে তৈরি পাসওয়ার্ড? বিপদ সামনেই

নম্বর এবং অক্ষর পরপর দিয়ে যাবেন এই ভুল তো কখনই করবেন না।

By:
Edited By: Arunima Karmakar Kolkata  Published: May 7, 2020, 6:00:52 PM

পাসওয়ার্ড তৈরির নানাবিধ পন্থা জানা আছে হ্যাকারদের। জন্মতারিখ, বিয়ে তারিখ, নাম দিয়েই সাধারণত পাসওয়ার্ড তৈরি করে থাকেন মানুষ। আর এই পাসওয়ার্ড সহজে ভেঙে অপনার গোপন জায়গায় ঢুকতে বেশি সময় লাগে না সাইবার লুঠেরাদের। তাঁরা এবিষয়ে সিদ্ধহস্ত। ৭ মে বৃহস্পতিবার পাসওয়ার্ড দিবস। এদিন পাসওয়ার্ডকে ‘স্ট্রং’ করার বার্তা দিচ্ছেন টেকনোলজি নিয়ে ওয়াকিবহাল মানুষজন।

কিন্তু পাসওয়ার্ডকে ‘লেয়ার আপ’ করবেন কেমন করে? সহজ ভাষায় আপনার পাসওয়ার্ডের সঙ্গে জুড়ে দিতে পারেন গোপন নম্বর, যা আপনার সঙ্গে কোনোভাবেই সম্পর্কিত নয়। মনে রাখার স্বার্থে এমন অভ্যাস কমবেশি সকলের আছে ঠিকই, কিন্তু এই অভ্যাস একেবারে ভালো নয় বলে মনে করেন বিশেষজ্ঞরা। পাশাপশি আপনার ডিভাইসের আইপি অ্যাড্রেসের সঙ্গে সংযুক্ত রাখতে পারেন পাসওয়ার্ড।

মিলিয়ে মিশিয়ে রাখুন স্পেশাল ক্যারেকটারদের। অর্থাত্্ পাসওয়ার্ড রাখতে পারেন, Bp}H;eF:{*@y(D2I8?2d|G~yf8`8। কী ভাবছেন, এরকম কঠিন পাসওয়ার্ড মনে রাখবেন কেমন করে? প্রথমে নিজের গোপন ডায়েরিতে লিখে রাখুন। এছাড়া পাসওযার্ড ম্যানেজার রাখতে পারেন। যেখানে সমস্ত পাসওয়ার্ড তুলে রাখবেন।,

উল্লেখ্য, আপার কেস, লোয়ার কেস সহ স্পেশাল ক্যারেকটারের সঙ্গে নাম দিয়ে তৈরি পাসোয়ার্ডও ভেঙে ফেলতে পারে হ্যাকাররা।

নম্বর এবং অক্ষর পরপর দিয়ে পাসওয়ার্ড তৈরি করবেন, এই ভুল তো কখনই করবেন না।

মাঝে মাঝে পাসওয়ার্ড বদল করবেন।

টু-ফ্যাক্টর অথেন্টিকেশন সর্বদা অন রাখবেন। যার ফলে অন্য কোনো ডিভাইস থেকে আপনার অ্যাকাউন্ট খুলতে চাইলে তা কখনই সম্ভব হবে না। কারণ আপনার ফোনে আসা নোটিফিকেশন থেকে আপনাকে অনুমতী দিতে হবে। তবেই সে অ্যাকাউন্ট খুলতে পারবে।

সমস্ত অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড কখনই রাখবেন না।

কাউন্টারপয়েন্ট রিসার্চের গবেষক সত্যজিৎ সিনহা ইন্ডিয়ানেক্সপ্রেস ডটকমকে বলেছেন, “ডিভাইসের পাসওয়ার্ড আপনার ডেটার চূড়ান্ত মূল চাবিকাঠি। তা কখনই হতে পারে না 1234।” তিনি ব্যাখ্যা করেছেন, যে অক্ষর এবং সংখ্যাগুলির বিভিন্ন ধরণের সংমিশ্রণ প্রয়োগ করা ছাড়াও বিভিন্ন অ্যাপ্লিকেশন, অ্যাকাউন্ট এবং ডিভাইসের জন্য বিভিন্ন পাসওয়ার্ড তৈরি করা গুরুত্বপূর্ণ। পাসওয়ার্ডের উদ্দেশ্য হ’ল ব্যবহারকারীকে প্রমাণীকরণ এবং অনুমোদন দেওয়া। তবে আমরা বায়োমেট্রিক্স এবং ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তিগুলির সঙ্গে পাসওয়ার্ডগুলির প্রতিস্থাপন করেছি।

 

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

World password day 2020 9 tips to keep your passwords strong and hackers away

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X