অ্যাপেল, স্যামসাং, হুয়াওয়ের তালে তাল মেলাতে চলেছে শাওমি

ফোল্ডেবল স্ক্রিনের ট্যাবলেট আনতে চলেছে চীনের টেক জায়েন্ট শাওমি, এই সংবাদ সম্পূর্ণ ভুয়ো বলে দাবি করেছে ET NEWS এ প্রকাশিত একটি রিপোর্ট।

By: New Delhi  Jan 7, 2019, 5:53:56 PM

স্মার্টফোনের সেলেব তকমা পেতে অ্যাপেল, স্যামসাং, হুয়াওয়ের মত শাওমিও আনতে চলেছে ফোল্ডেবল স্ক্রিন। তবে তার সত্যতা কতটা তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। বাজারে এখনও এসে হাজির হয়নি নতুন আদলের ডিসপ্লের ফোন। বিশেষজ্ঞরা মনে করেন, ফোল্ডেবল স্ক্রিনের ট্রেন্ড গ্যাজেট দুনিয়ায় মোড় ঘোরাবে।

ইভ্লেক্স কান ইয়ান ব্লাস একটি ভিডিও পোস্ট করেছেন, তিনি জানান, শাওমিও এমন একটি ফোন তৈরি করতে পারে। ২০ সেকেন্ডের ভিডিওতে দেখা যায়, ট্যাবলেটটিকে বাঁদিক ও ডানদিকে যেমন খুশি ভাঁজ করা যায়। অ্যান্ড্রয়েডের কাস্টম ইন্টারফেস MIUI স্কিন রয়েছে ডিভাইসটিতে। এটি ব্যবহার করার অভিজ্ঞতা যে মন ছুঁয়ে যাবে তা বলার অপেক্ষা রাখে না।

এদিকে ফোল্ডেবল স্ক্রিনের ট্যাবলেট আনতে চলেছে চীনের কোম্পানি শাওমি, এই সংবাদ সম্পূর্ণ ভুয়ো বলে দাবি করেছে ET NEWS এ প্রকাশিত একটি রিপোর্ট। তবে এ বিষয়ে এখন কিছু জানানো হয় নি কোম্পানির তরফ থেকে। প্রকাশিত ভিডিওটির সত্যতাও যাচাই করা হয় নি।

কেমন হবে ভাঁজ করা স্মার্টফোন?

স্যামসাংয়ের পঞ্চম বার্ষিক অনুষ্ঠানে তাদের আসন্ন ভাঁজ করা ডিসপ্লের কথা ঘোষণা করা হয়। বেশ কিছু বছর ধরেই এই ডিসপ্লে তৈরির কাজ চলছে। ট্যাব নিয়ে চলাফেরা মুশকিলের। সহজে পকেটে ঢুকতে চায় না এই ডিভাইস। তাই সেই মুশকিল আসান করেছেন স্মার্টফোন নির্মাতারা। এই নতুন যুগান্তকারী ডিসপ্লের ট্যাবকে ভাঁজ করে পকেটে নিতে পারবেন আপনি। তবে এখন মনে অনেক প্রশ্ন, এটি ট্যাব নাকি ফোন? ফোনটি কি ট্যাবের মতই ভারী ও বড় আদলের হবে? দাম নিশ্চয়ই আকাশছোঁয়া হবে, অ্যাপ কিভাবে কাজ করবে ফোনটিতে? কাজের সুবিধায় লাগবে ফোনটি?স্যামসাংয়ের ফোল্ডেবল ফোনটি মূলত একটি ট্যাবলেট যা ছোট স্মার্টফোনে পরিণত হতে পারে। স্যামসাং এই ডিভাইসটিতে ফোন কলের সুবিধা রাখবে।

নোকিয়া, স্যামসাং বা গ্যাজেট সেলেব অ্যাপেল নয়, ব্যবসার সাফল্যের নিরিখে দ্বিতীয় স্থানে নাম লিখিয়েছে হুয়াওয়ে। আগেভাগে তারাই গ্যাজেট মার্কেটে জানান দিয়ে দিল ফ্লোল্ডেবল স্ক্রিনের কথা। অবশ্য এতদিন কানাঘুষো শোনা গিয়েছিল যে ২০১৯ সালে নামিদামি স্মার্টফোন কোম্পানিগুলো নিয়ে আসবে ভাঁজ করা স্ক্রিন।

নচ ডিজাইন বর্তমানে ট্রেন্ড হলেও, কিছুদিনের মধ্যেই তা ব্যাক ডেটেড হতে চলেছে। কারণ ২০১৯-এর মধ্যে ফোল্ডেবল স্ক্রিনের কদর বাড়বে বলে আশা করাই যায়। ইতিমধ্যে গ্যাজেট ওয়ার্ল্ডে ফোল্ডেবল স্ক্রিনে নতুন ফোন আনতে চলেছে মোটোরোলাও। মার্কিন যুক্তরাষ্ট্রের পেটেন্ট অফিসে ইতিমধ্যে জমা পড়েছে ফোল্ডেবল স্ক্রিনের পেটেন্ট। ফোনটি ফ্লিপ কভারের মতো ভাঁজ করা যেতে পারে।

Read the full story in English

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Technology News in Bengali.


Title: Xiaomi phone with folding screen: অ্যাপেল, স্যামসাং, হুয়াওয়ের তালে তাল মেলাতে চলেছে শাওমি

Advertisement

ট্রেন্ডিং