scorecardresearch

শাওমির লাভের নেপথ্যে ভারতীয়রা

সংস্থার চেয়ারম্যান ও সিইও বলেন, “নতুন ব্যবসার পরিকাঠামো নিয়ে একচেটিয়া বাজার করতে প্রস্তুত শাওমি”।

শাওমির লাভের নেপথ্যে ভারতীয়রা
ফোল্ডেবল স্ক্রিনের ফোনের তালিকায় উল্লেখ করা হয়েছে শাওমির নাম, তবে এখনও তা গুজব পর্যায়ে

নোকিয়া স্যামসাং শক্ত করে নিজের খুঁটি আঁকড়ে থাকলেও ব্যবসার অঙ্কে এগিয়ে গেল শাওমি। এই চাইনিজ কোম্পানির ব্যবসাকে প্রশ্রয় দিয়েছেন ভারতের গ্রাহকরা। প্রায় ৬.৬ বিলিয়ান মার্কিন ডলার আয় করে সেরার তালিকায় নাম খোদাই করেছে শাওমি। এই হিসাব বলছে আগের বছর থেকে প্রায় ৬৮.৩ শতাংশ বেশি ব্যবসা করেছে কোম্পানি। তবে ২০১৮ সালে পরপর বাজারে নিয়ে এসেছে ‘একসে বড়কর এক’ স্মার্টফোন। যা পূর্ণ করেছে লাভের ঘড়া। সম্প্রতি বিশ্বজুড়ে এই কোম্পানির আয়ের পরিমাণ মোট ১৫১.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

সংস্থার চেয়ারম্যান ও সিইও বলেন, “নতুন ব্যবসার পরিকাঠামো নিয়ে একচেটিয়া বাজার করতে প্রস্তুত শাওমি”। বিশ্ব বাজারে আরও বেশি IoT ডিভাইস লঞ্চ করবে বলে প্রতিশ্রুতি দিয়েছে কোম্পানি। এর সঙ্গে ইন্টারনেট সার্ভিসের পরিধিতেও ভাগ বসাবে এই চিনা কোম্পানি।

ভারতে মাস দুয়েকের মধ্যে স্মার্টফোন বিক্রি করে প্রায় ৪.৬ বিলিয়ান মার্কিন ডলার রোজগার করেছে চিনের এই কোম্পানিটি। যা আগের বছরে এক দুটো ফোন লঞ্চ করে অনেক প্রশংসা কুড়িয়ে ছিল শাওমি। মূলত তারওপর ভর করেই একচেটিয়া ব্যবসা করল তারা। সমীক্ষা বলছে আগের বছরের থেকে বেশি পরিমানে ফোন বিক্রি করে লাভের মুখ দেখেছে কোম্পানি।
শুধু যে স্মার্টফোন এমনটা নয়, হেডফোন, স্মার্টওয়াচ,লাইফস্টাইল প্রোডাক্টেও লাভের মুখ দেখা গিয়েছে। অঙ্কের হিসাব বলছে গতবারের তুলনায় ১০৪.৩ শতাংশ বেশি লাভ করেছে শাওমি।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Xiaomi profit smartphone sales in india