scorecardresearch

বড় খবর

WhatsApp এ পান DigiLocker অ্যাকসেস, জানুন পদ্ধতি

এই পরিষেবাটি DigiLocker ব্যবহার করা আরও সহজ করে তুলবে

set up and use DigiLocker on your WhatsApp
আপনার WhatsApp অ্যাকাউন্টের সঙ্গেই এবার থেকে সহজেই আপনি DigiLocker সেট করতে পারবেন।

এই সপ্তাহের শুরুতেই সরকার ঘোষণা করেছে যে ভারতীয় নাগরিকরা শীঘ্রই DigiLocker অ্যাক্সেস করতে MyGov WhatsApp হেল্পডেস্ক ব্যবহার করতে সক্ষম হবেন। এই পরিষেবাটি DigiLocker ব্যবহার করা আরও সহজ করে তুলবে কারণ আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স এবং অন্যান্য দরকারি আসল নথিগুলি দ্রুত ডাউনলোড এবং আপনার কাছে রাখার জন্য করার জন্য আপনাকে আর আলাদা কোন অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হবে না।

আপনার WhatsApp অ্যাকাউন্টের সঙ্গেই এবার থেকে সহজেই আপনি DigiLocker সেট করতে পারবেন।  কাজ করার জন্য আপনি কীভাবে সহজেই DigiLocker সেট আপ করবেন তা জানতে প্রতিবেদনটি পড়ুন। আপনি যদি আগে কখনও DigiLocker ব্যবহার না করে থাকেন, তাহলে এটি কীভাবে সেট আপ করবেন সে সম্পর্কে এখানে বিস্তারিত দেওয়া রয়েছে।

ধাপ ১: MyGov WhatsApp হেল্পলাইন নম্বর সেভ করুন

আপনার ফোনের ডায়লার অ্যাপ্লিকেশনে যান এবং “9013151515” এ ডায়াল করুন। এই নম্বরটিকে একটি নতুন পরিচিতিতে যুক্ত করুন এবং MyGov বা DigiLocker-এর মতো একটি নাম দিয়ে সেভ করুন৷ নম্বরটি সেভ হয়ে গেলে, আপনি সহজেই এটি হোয়াটসঅ্যাপে খুঁজে পেতে সক্ষম হবেন।   

ধাপ ২: WhatsApp-এ MyGov হেল্পলাইনে টেক্সট করা

WhatsApp খুলুন এবং নীচের ডানদিকে নতুন চ্যাট বোতামটি চাপুন। পরবর্তী পেজে, উপরের-ডানদিকে তিন-বিন্দু মেনুতে আলতো চাপুন এবং আপনার ফোনের পরিচিতিগুলির সঙ্গে আপনার হোয়াটসঅ্যাপ কন্ট্যাক্ট লিস্ট সিঙ্ক করতে ‘রিফ্রেশ’  অপশনবেছে নিন।

আপনি সহজেই কন্ট্যাক্ট লিস্টে MyGov বা DigiLocker খুঁজে পাবেন। নম্বরটিতে একটি “হাই” পাঠান এবং স্বয়ংক্রিয় পরিষেবাগুলি কয়েক সেকেন্ডের মধ্যে শুরু হবে৷

ধাপ ৩: WhatsApp এর সঙ্গে আপনার DigiLocker অ্যাকাউন্ট সেট আপ করা

স্বয়ংক্রিয় পরিষেবা থেকে পাঠানো মেসেজ থেকে DigiLocker- বেছে নিন এবং একইভাবে পরবর্তী নির্দেশাবলী অনুসরণ করুন। আপনার যদি ডিজিলকার অ্যাকাউন্ট না থাকে, তাহলে নম্বর অপশন বেছে নিন। আপনাকে আপনার ১২-সংখ্যার আধার নম্বর এবং আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে পাঠানো একটি OTP টাইপ করে আপনার DigiLocker পরিষেবা শুরু করতে হবে। আপনাকে কোনো স্পেস ছাড়াই ১২-সংখ্যার আধার নম্বর লিখতে হবে। আপনার ডিজিলকার অ্যাকাউন্ট থাকলে এটিও প্রযোজ্য। এর পর আপনি OTP টাইপ করুন সঙ্গে সঙ্গেই আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস পাবেন। এবং আপনার DigiLocker এ থাকা নথি ডাউন লোড করতে পারবেন।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: You can get access of digilocker on tour whatsapp