scorecardresearch

ইউটিউব মিশন ২০২০: সিনেমা দেখুন সম্পূর্ণ বিনামূল্যে

যাঁরা খরচ করে ইউটিউব দেখবেন তাঁদের জন্য বিশেষ ব্যবস্থা থাকছে। সেসব ভিডিওতে বিজ্ঞাপন থাকবে না। এবং থাকবে মিউজিক স্ট্রিমিংয়ের সুযোগও।

ইউটিউব মিশন ২০২০: সিনেমা দেখুন সম্পূর্ণ বিনামূল্যে

সমস্ত ইউটিউব অরিজিন্যাল প্রোগ্রাম গ্রাহকরা দেখতে পাবেন বিনা খরচে। অ্যালফাবেট আইএনসি-র গুগল চাইছে তাদের এতদিনকার যেসব শো এবং সিনেমা কেবলমাত্র চাঁদার বিনিময়েই দেখা যেত, সেগুলিকে ফ্রি করে দিতে। এর ফলে ২০২০ সালের শুরু থেকে তাদের কৌশলগত বদল ঘটছে। একদিন ধরে ইউটিউবের যে প্রোগ্রামগুলি দেখার জন্য গাঁটের কড়ি খরচ করতে গত, সেগুলি প্রায় সবই নিখরচাতেই দেখতে পাওয়া যাবে।

তবে যাঁরা খরচ করে ইউটিউব দেখবেন তাঁদের জন্য বিশেষ ব্যবস্থা থাকছে। সেসব ভিডিওতে বিজ্ঞাপন থাকবে না। এবং থাকবে মিউজিক স্ট্রিমিংয়ের সুযোগও। মঙ্গলবার ইউটিউবের তরফ থেকে জানানো হয়েছিল আগামী বছরেই কৌশলে বদল ঘটাবে তারা, কিন্তু পরে তারা জানায় প্রোগ্রামিংয়ের ক্ষেত্রে পরিবর্তন পরিলক্ষিত হবে ২০২০ থেকে। তাদের ঠিক কতজন পেইড সাবস্ক্রাইবার রয়েছে, ইউটিউব সংস্থা সে কথা জানায়নি। বছর তিনেক আগে থেকে এই পেইড সাবস্ক্রিপশন চালু করা হয়েছিল সংস্থার তরফ থেক। এখন মোট ২৯টি দেশে পেইড সাবস্ক্রিপশনের ব্যবস্থা রয়েছে।

আরও পড়ুন: WhatsApp’s Neeraj Arora Quits: বাই বাই হোয়াটসঅ্যাপ

এই গোটা পরিকল্পনার দ্বিমুখী উদ্দেশ্য রয়েছে। প্রথমত, ইউটিউব অরিজিনালের ক্রমবর্ধমান আন্তর্জাতিক ব্যবহারকারীদের সন্তুষ্ট করা। দ্বিতীয়ত, বিজ্ঞাপনদাতাদের জন্য বিশেষ ব্যবস্থা রাথা। এর ফলে নিজের প্রোগ্রাম মার্কেটিং করার ব্যাপারেও কোম্পানি বেশি সুবিধা পাবে। এর ফলে কিছু বিশেষ প্রোগ্রাম বা বিহাইন্ড দ্য সিন কেবলমাত্র সাবস্ক্রাইবারদের জন্য সীমাবদ্ধ থাকবে। এখন মার্কিন যুক্তরাষ্ট্রে ইউটিউব প্রিমিয়ামের জন্য মাসিক ১২ ডলার খরচ পড়ে।

সংস্থার তরফে জানানো হয়েছে, এর আগে ইউটিউব প্রিমিয়ামে মুক্তি পাওয়া বেশ কিছু শো এবং সিনেমা গাঁটের কড়ি খরচ করেই দেখা যাবে। এর মধ্যে থাকছে জনপ্রিয় অ্যাকশন কমেডি কোবরা কাইয়ের প্রথম সিজনও।

 

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Youtube shifts to make new exclusive shows movies free to users