scorecardresearch

বিনামূল্যে গ্রাহকদের ‘এন্ড টু এন্ড এনক্রিপশন’ দেবে না জুম

গাঁটের কড়ি খরচ করা ইউজাররা বিধি-নিষেধের সঙ্গে দায়বদ্ধ থাকবে। কোনও অসৎ কাজে জুম ব্যবহার করতে পারবে না।

বিনামূল্যে দেবেনা এন্ড টু এন্ড এনক্রিপশন। খরচ করে অ্যাকাউন্ট বানালে তবেই মিলবে নিরাপত্তা। বৃহস্পতিবার প্রতিষ্ঠানের কর্মকর্তা জানিয়েছেন, কোন সংস্থা যদি জুম ব্যবহার করে তাহলে নতুন পরিকাঠামো অনুযায়ী তাকে নির্দিষ্ট মূল্য খরচ করতে হবে। অর্থাৎ আপনার মিটিং এর গোপন তথ্য সুরক্ষিত রাখতে দায়বদ্ধ থাকবে জুম। আর তা যদি না হয় তাহলে মিটিং এর কোন তথ্য ফাঁস হয়ে গেলে সে বিষয় নিয়ে মাথা ঘামাতে নারাজ সংস্থা।

করোনাভাইরাস জেরে লকডাউন জারি করার পর, মাত্রাতিরিক্তভাবে বেড়ে যায় জুম এর ব্যবহার। অফিস-স্কুল-কলেজ, সহ যাবতীয় শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল প্রতিক্ষেত্রে জুম হয়ে উঠেছে ভরসা প্ল্যাটফর্ম। সংস্থা থেকে জানানো হয়েছে, আমরা বিনামূল্যে জুম ব্যবহার করা ইউজারদের নিয়ে একটু চিন্তিত নই। কারণ আমরা আগামী দিনে এফবিআইয়ের সঙ্গে কাজ করতে চলেছি। কাজেই গাঁটের কড়ি খরচ করা ইউজাররা বিধি-নিষেধের সঙ্গে দায়বদ্ধ থাকবে। কোনও অসৎ কাজে জুম ব্যবহার করতে পারবে না।

জুমের নিরাপত্তা আধিকারিক জানিয়েছেন, বেশ কিছুদিন যাবৎ কোম্পানিকে নানা সমস্যার মুখোমুখি হতে হয়েছে। যেখানে বহু মানুষ জুম ব্যবহার করে গোপনীয়তার বিধি লঙ্ঘন করেছে। কিছুক্ষেত্রে দেখা গিয়েছে গুরুত্বপূর্ণ মিটিং এর মধ্যে অনাহুত অনেকেই ঢুকে পড়েছে।

খরচ করে অ্যাকাউন্ট বানানোর পর সেই অ্যাকাউন্ট দিয়ে অসৎ কাজ করলে তাকে ট্র্যাক করা সহজ হবে সংস্থার পক্ষে। পাশাপাশি তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে পারবে জুম। Indianexpress.com কে জুম জানিয়েছে, গোপনীয়তা বজায় রাখার জন্য এই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জুম কখনোই কোনো গোপন মিটিংয়ে ঢুকে পড়ে না।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Zoom wont provide end to end encryption to free users