দু’চাকায় চড়ে দাপিয়ে বেড়ালেন ইউরোপ, এবার ঘরে ফেরার পালা লিপিকা বিশ্বাসের

১২ সেপ্টেম্বর আইস্ল্যান্ডের রেকজাভিকে তাঁর যাত্রা শেষ হয়। প্রচারবিমুখ লিপিকার এত বড় অভিযান এতদিন আড়ালেই ছিল সবার। অভিযান চলাকালীন নেদারল্যান্ডের ভারতীয় দূতাবাস থেকে টুইট করে জানানো হয় বছর পঞ্চাশের লিপিকাই প্রথম সোলো সাইক্লিস্ট হিসেবে ইউরোপ…

By: Kolkata  Sep 15, 2018, 11:40:21 PM

দু’চাকায় দুনিয়াটাকে চষে ফেলার স্বপ্ন যারা দেখেন, তাঁদের মধ্যে অন্যতম কলকাতার লিপিকা বিশ্বাস। ইউরোপের ছ’খানা দেশ চষে বেড়ালেন গত ২ মাস ধরে। সাইকেলে জার্মানি, নেদারল্যান্ড, আইস্ল্যান্ড, নরওয়ে, সুইডেন এবং ডেনমার্ক ভ্রমণ সেরে শনিবার বিকেলে ফিরলেন শহরে।

অ্যাডভেঞ্চারপ্রিয় লিপিকা বিশ্বাস কলকাতা থেকে গত ২২ জুলাই রওনা দিয়েছিলেন। প্রথম গন্তব্য ছিল জার্মানির ফ্রাঙ্কফুর্ট। ৪ টে স্ক্যান্ডেনেভিয় দেশ, সঙ্গে জার্মানি আর নেদারল্যান্ড, অ্যাডভেঞ্চারের জন্য বেছে নিয়েছিলেন ইয়োরোপের ছটি দেশ। দীর্ঘ আড়াই হাজার কিলোমিটার পথ জুড়ে কিছু স্বনপ দেখেছেন বুক ভরে, কিছু থেকেছে অধরা। আইস্ল্যান্ডে মাত্র ৯ দিন সময় পাওয়ায় বাকি থেকে গেছে অনেকটা।

১২ সেপ্টেম্বর আইসল্যান্ডের রেকজাভিকে তাঁর যাত্রা শেষ হয়। প্রচারবিমুখ লিপিকার এত বড় অভিযান এতদিন আড়ালেই ছিল সবার। অভিযান চলাকালীন নেদারল্যান্ডের ভারতীয় দূতাবাস থেকে টুইট করে জানানো হয় বছর পঞ্চাশের লিপিকাই প্রথম সোলো সাইক্লিস্ট হিসেবে ইউরোপ ভ্রমণ করেছেন।

পূর্ব রেলে ক্তমরত লিপিকার এটিই কিন্তু প্রথম অভিযান নয়। ২০১১ সালে কলকাতা থেকে কন্যাকুমারী পর্যন্ত ৩০০০ কিলোমিটার পথ পেরিয়েছিলেন। সেবারেও সফরসঙ্গী ছিল সাইকেল। সে বছর ইয়থ হোস্টেল আয়োজিত মহিলাদের খারদুংলা অভিযানে ১৮ হাজার ৩৮০ ফুট ওঠেন তিনি। আর হ্যাঁ, ২০১৪, ২০১৫ পর পর দু’বছর বাংলার এভারেস্ট অভিযানের অংশ ছিলেন তিনি। প্রথম বার অ্যাভালেঞ্চ, পরের বার নেপালের ভুমিকম্পের কারণে দু বারই অভিযান মাঝপথে বাতিল হয়ে যায়। একটা স্বপ্ন ছোঁয়া না হলে বোধহয় পরের স্বপ্নের প্রতি বেড়ে যায় পূরণের দায়বদ্ধতা।

নরওয়েতে লিপিকা বিশ্বাস (ছবি ফেসবুক)

কটা দিন নিশ্চয়ই থাকবেন নিজের শহরে। চাকাদেরও খানিক জিরিয়ে নেওয়া দরকার। তারপর না হয়  আবার দু’চাকায় ছুটবে জীবন।

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Travel News in Bengali.


Title: Lipika Biswas completes solo cycle expedition to Europe :দু'চাকায় চড়ে দাপিয়ে বেড়ালেন ইউরোপ, এবার ঘরে ফেরার পালা লিপিকা বিশ্বাসের

Advertisement

ট্রেন্ডিং