স্ট্যাচু অফ ইউনিটি এবং বিভিন্ন তীর্থস্থান ঘুরিয়ে দেখাবে ভারতীয় রেল

এই সফরটি ভারতীয় রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড (আইআরসিটিসি) দ্বারা পরিচালিত হবে। মাথাপিছু খরচ ৭,৫৬০ টাকা।

By: New Delhi  Updated: February 24, 2019, 02:33:23 PM

নবনির্মিত ‘স্ট্যাচু অফ ইউনিটি’-তে ঘুরে আসতে চান? সঙ্গে ফাউ হিসাবে কাছাকাছি অন্যান্য দ্রষ্টব্য জায়গাতেও?

ইচ্ছাপূরণে ভারতীয় রেল চালু করতে চলেছে একটি স্পেশাল ট্রেন। চলতি বছরের ৪ মার্চ থেকে যে ট্রেনে চড়ে ভ্রমণপিপাসুরা যেতে পারবেন নবনির্মিত ‘স্ট্যাচু অফ ইউনিটি’ সহ বিভিন্ন দ্রষ্টব্য জায়গায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পৃথিবীর সবচেয়ে দীর্ঘ এই ‘স্ট্যাচু’ উদ্বোধন করার পাঁচ মাসের মধ্যেই এই স্পেশাল ট্রেনের যাত্রা শুরু হতে চলেছে।

“ভারত দর্শন ট্যুর স্কিম”-এর অধীনে ট্রেনটি সাত রাত এবং আট দিনের সফরের প্যাকেজ দেবে পর্যটকদের। চন্ডীগড় থেকে যাত্রা শুরু করে বিভিন্ন দ্রষ্টব্য স্থান ঘুরিয়ে দেখাবে ট্রেনটি। উজানের মহাকালেশ্বর, জ্যোতির্লিঙ্গ, ইন্দোরের কাছে ওমকারেশ্বর জ্যোতির্লিঙ্গ এবং শিরডি সাই বাবার মন্দির, নাসিকে ত্রিম্বাকেশ্বর ও ঔরঙ্গাবাদে ঘৃষ্ণেশ্বর জ্যোতির্লিঙ্গ সহ আরও বিভিন্ন জায়গায় সফর করবে এই ট্রেন।

এই সফরটি ভারতীয় রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড (আইআরসিটিসি) দ্বারা পরিচালিত হবে। মাথাপিছু খরচ ৭,৫৬০ টাকা। পর্যটকদের সুবিধার জন্য যাত্রাপথে একাধিক স্টেশনে দাঁড়াবে ট্রেনটি। জানা গেছে, সংশ্লিষ্ট স্টেশনগুলির তালিকায় রয়েছে চণ্ডীগড়, আম্বালা, কুরুক্ষেত্র, কার্নাল, পানিপত, দিল্লি ক্যান্টনমেন্ট, রিওয়ারি, আলওয়ার ও জয়পুর।

 

ভারতের ‘আয়রনম্যান’ সর্দার বল্লভভাই প্যাটেলকে শ্রদ্ধা জানানোর জন্যই এই ট্রেন যাত্রার পরিকল্পনা। গুজরাটের নর্মদা বাঁধের সামনে সাদুবেটে অবস্থিত প্যাটেলের মূর্তিটি।এখনও পর্যন্ত এটি বিশ্বের দীর্ঘতম মূর্তি। উচ্চতা ১৮২ মিটার। ‘স্ট্যাচু অফ ইউনিটি’ পর্যন্ত পৌঁছতে ট্রেনটি ভদোদারা স্টেশনে থামবে। সেখান থেকে যাত্রীদের বাসে করে স্ট্যাচুর কাছে নিয়ে যাওয়া হবে।

ট্রেনটি সম্পূর্ণ নন-এসি স্লিপার ক্লাস। হল বা ডরমিটরিতে রাতে থাকার ব্যবস্থা করা হবে। এছাড়া থাকছে বিশুদ্ধ নিরামিষ খাবার ও এসি গাড়িতে দর্শনীয় স্থানে ভ্রমণের ব্যবস্থা। ট্যুর ম্যানেজার থাকবেন, থাকবে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থাও।

অনলাইনে বুক করতে পারবেন এই প্যাকেজ। www.irctctourism.com-এ গিয়ে ভারত দর্শন লিঙ্কে ক্লিক করলেই মিলে যাবে যাবতীয় তথ্য।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Railways to run special train to statue of unity from march 4

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং