বড় খবর

ত্রিপুরায় থমকে ব্রু পুনর্বাসন প্রক্রিয়া, সাহায্যের আশ্বাস বিপ্লব সরকারের

চরম সংকটের মধ্য়ে রয়েছেন ব্রু পরিযায়ীরা। সম্প্রতি ব্রু পরিযায়ী নেতাদের সঙ্গে বৈঠক সেরে সব সমস্য়ার সমাধানের আশ্বাস দিয়েছেন সরকারি প্রতিনিধিরা।

tripura bru migrants, ত্রিপুরা
ফাইল ছবি।
করোনা পরিস্থিতিতে ত্রিপুরায় থমকে ব্রু পুনর্বাসন প্রক্রিয়া। এতেই শেষ নয়, ব্রু পরিযায়ীদের নগদ টাকা বিলিও কার্যত থমকে রয়েছে। এরফলে চরম সংকটের মধ্য়ে রয়েছেন ব্রু পরিযায়ীরা। সম্প্রতি ব্রু পরিযায়ী নেতাদের সঙ্গে বৈঠক সেরে সব সমস্য়ার সমাধানের আশ্বাস দিয়েছেন সরকারি প্রতিনিধিরা।

এ প্রসঙ্গে আইনমন্ত্রী তথা মন্ত্রিসভার মুখপাত্র রতন লাল নাথ জানিয়েছেন, ”ত্রিপুরার ৪ হাজার ৯০০ পরিবারের ৩৩ হাজার ব্রু পরিযায়ীর স্থায়ী বসবাসের জন্য় ১১টি এলাকার তালিকা তৈরি করা হয়েছে”।

আরও পড়ুন: আজ দেশের বড় খবর: পাইলট বনাম গেহলট বিবাদে তপ্ত মরু রাজনীতি-বিকাশ হত্য়া মামলায় সুপ্রিম পর্যবেক্ষণ-রাফাল থাকবে ঐতিহাসিক আম্বালাতে

গত জানুয়ারি মাসে, ত্রিপুরায় ২৩ বছরের পুরনো ব্রু পুনর্বাসন সমস্য়া সমাধানে চুক্তি স্বাক্ষর করে কেন্দ্র। একইসঙ্গে ঘোষণা করা হয়, ১৯৯৭ সালের অক্টোবর মাস থেকে ৬টি শিবিরে থাকা ৩৩ হাজারেরও বেশি পরিযায়ীর থাকার ব্য়বস্থা করা হবে রাজ্য়ে। তবে, সেই ঘোষণার পরও পুনর্বাসন প্রক্রিয়ার অগ্রগতি তেমন চোখে পড়েনি। বরং ৬টি শিবিরে সমস্য়া আরও জর্জরিত হয়েছে।

মিজোরাম ব্রু ডিসপ্লেসড পিপলস ফোরামের সাধারণ সম্পাদক জানান, ২৩ বছর ধরে কেন্দ্রীয় প্য়াকেজে যে টাকা দেওয়া হয়, করোনায় লকডাউনের জেরে গত ৪ মাস ধরে তা দেওয়া হচ্ছে না। তিনি আরও জানিয়েছেন, শিবিরে খুবই সঙ্গীন অবস্থায় দিন কাটাচ্ছেন ব্রু পরিযায়ীরা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Tripura news here. You can also read all the Tripura news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bru resettlement stuck dole interrupted govt promises help tripura

Next Story
হাতে নাতে পাকড়াও এটিএম জালিয়াতATM Fraud Tripura
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com