scorecardresearch

বড় খবর

আধাসামরিক বাহিনীতে মহিলাদের নিয়োগ করবে ত্রিপুরা

এবার রাজ্যের আধাসামরিক বাহিনীতেও মহিলাদের নিয়োগ করা হবে এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে ত্রিপুরা সরকারের পক্ষ থেকে।

আধাসামরিক বাহিনীতে মহিলাদের নিয়োগ করবে ত্রিপুরা

মেয়েরাও যে কোনও কিছুতেই কম নয় এবার তা প্রমাণ করে দিল ত্রিপুরা সরকার। এর আগে সে রাজ্যের সমস্ত স্তরের পুলিশ বাহিনীতে ১০ শতাংশ মহিলা সংরক্ষণ ছিল। তবে এবার রাজ্যের আধাসামরিক বাহিনীতেও মহিলাদের নিয়োগ করা হবে এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে ত্রিপুরা সরকারের পক্ষ থেকে।

সাংবাদিকদের ত্রিপুরার আইনমন্ত্রী রতন লাল নাথ বলেন যে ক্যাবিনেটে আধাসামরিক বাহিনীর ১৪৮৮টি পদে মহিলার অন্তর্ভুক্ত করার বিষয়টি পাস হয়ে গিয়েছে। এ বছর এই বাহিনীতে যোগ দেওয়ার জন্য আবেদন করেছিল ৩৫ হাজার ৬৪২ জন। এদের মধ্যে ৪৭৫২ জন মহিলা। মন্ত্রী বলেন, “আমরা আমাদের রাজ্যের প্রার্থীদের ৭৫ শতাংশ এবং বাকি রাজ্যের থেকে ২৫ শতাংশ লোক নিয়োগ করব। আমরা আমাদের রাজ্যর মহিলা প্রার্থীদের কাছ থেকে ৪,৩১০ এবং রাজ্যের বাইরে থেকে আরও ৪৪২ টি আবেদন পেয়েছি।”

জেনারেল ক্যাটেগরির জন্য প্রয়োজনীয় ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা দশম শ্রেণি পাস হতে হবে। এই চাকরি পেয়ে গেলে আবেদনকারীর বয়স হতে হবে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে। তফসিলি উপজাতির প্রার্থীদের ক্ষেত্রে বয়স বাড়িয়ে ২৮ বছর এবং ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি রাখা হয়েছে। সকল প্রার্থীদের ৩০ নম্বরের একটি ফিজিকাল ফিটনেস পরীক্ষায় অংশ নিতে হবে। এরপর থাকবে লেখা পরীক্ষা এবং ইন্টারভিউ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Tripura news download Indian Express Bengali App.

Web Title: In state paramilitary force tripura to induct women