বড় খবর

লকডাউনে ত্রিপুরায় তৈরি ‘কোভিড-১৯ বাইক’, হু-র নির্দেশ মেনেই অভিনব ডিজাইন

দেশে যা পরিস্থিতি সেখানে পিছনের সিটে কাউকে বসিয়ে সাইকেল কিংবা বাইক-স্কুটি চালাবেন তার যো নেই। এবার সেই বাইকের খোল নলচে বদলে দিলেন আগরতলার পার্থ সাহা।

করোনাভাইরাসকে রুখতে যথাসম্ভব নিষেধাজ্ঞা আরোপ হয়েছে দেশে। তা সে লকডাউন হোক কিংবা সামাজিক দূরত্ব। তাই এহেন পরিস্থিতিতে এবার অভিনব ভাবনায় রূপদান করলেন ত্রিপুরার এক ইউটিউবার। সামাজিক দূরত্বের বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র নির্দেশিকা মেনেই এক মিটারের দূরত্ব মেনেই তৈরি করলেন বাইক।

দেশে যা পরিস্থিতি সেখানে পিছনের সিটে কাউকে বসিয়ে সাইকেল কিংবা বাইক-স্কুটি চালাবেন তার যো নেই। এবার সেই বাইকের খোল নলচে বদলে দিলেন আগরতলার পার্থ সাহা। করোনা আবহে তৈরি করলেন এমন এক সাইকেল যার একটি সিটের থেকে অপর সিটের দূরত্ব ১ মিটার। অর্থাৎ অমান্য হবে না সরকারি নির্দেশ, আবার বহাল তবিয়তে চালানো যাবে বাইকও।

অভিনব এমন ভাবনা প্রসঙ্গে ইন্ডিয়ান এক্সপ্রেস ডট কম-কে উদ্ভাবক জানান যে তিনি গাড়িটিকে বাণিজ্যিক পণ্য হিসাবে জনপ্রিয় করতে চান না। তাই পরিবহন বিভাগের অনুমতি তিনি নেবেন না। পার্থ সাহা বলেন, “সবাইকে সামাজিক দূরত্ব সম্পর্কে কথা বলা দেখছি। কিন্তু এটি কতটা গুরুত্বপূর্ণ এবং অনেকেই এটি অনুসরণ করছেন না। তাই আমি যদি তাঁদের দৃষ্টি আকর্ষণ করতে পারি এবং একটি বার্তা পাঠাতে পারি তাহলে বিষয়টি কার্যকর হবে।”

করোনা প্রেক্ষাপটে তৈরি এই বাইকের নাম দিয়েছেন ‘কোভিড-১৯’ বাইক। ৩৯ বছর বয়সি পার্থ বলেন, “আমি এই বাইটিকে অন্যরকম করে তোলার জন্য সাইকেলের সিট ব্যবহার করেছি। পিছনের সিটের সঙ্গে দূরত্ব রেখেছি ১ মিটারের। ৭৫০ ওয়াটের ডিসি মোটর ব্যবহার করেছি এবং ৪৮ ওয়াটের ব্যাটারি লাগিয়েছি। ব্যাস।” অভিনব কোভিড-১৯ বাইকের উদ্ভাবক পার্থ কর্মজীবন শুরুই করেছিলেন মেকানিকের কাজ দিয়ে। পরবর্তী ইউটিউবার হিসেবে জনপ্রিয়ও হন। কিছুদিনের জন্য একটি ইনস্টিটিউটে প্রযুক্তিগত প্রশিক্ষকের কাজও করেছেন। পার্থ বলেন এই বাইকটি চার্জ করতে ৩ ঘন্টা সময় লাগে। একবার চার্জ দিলেই ৮০ কিলোমিটার পথ পাড়ি দেয় বাইকটি। কী ভাবছেন? গ্যারেজে রাখবেন না কি ‘কোভিড-১৯ বাইক’?

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Tripura news here. You can also read all the Tripura news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: In times of social distancing tripura man designs bike with seats 1 metre apart

Next Story
অবুঝ ক্রেতাদের সোশ্যাল ডিস্ট্যান্সিং শেখাচ্ছেন ত্রিপুরার সবজি বিক্রেতারাtripura covid-19 news
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com