বড় খবর

গৃহশিক্ষকতা নিয়ে কড়া শিক্ষামন্ত্রী

রতনলাল নাথ এদিন বলেন, তাঁর দফতরের কাছে রিপোর্ট এসেছে যে বেশ কিছু পেশাদার গৃহশিক্ষক পড়ানোর সময়ে সোশাল ডিসট্যান্স নীতি অনুসরণ করছেন না।

Tripura tuition
ত্রিপুরায় বর্তমানে ৪৩৯৮টি সরকারি ও সরকার পোষিত স্কুল রয়েছে
সরকারি স্কুলের শিক্ষকরা প্রাইভেট ট্যুইশন বন্ধ না করলে তাঁদের চাকরি খোয়াতে হবে। কড়া ভাষায় হুঁশিয়ারি দিলেন ত্রিপুরার শিক্ষামন্ত্রী রতনলাল নাথ।

এ বছরের মার্চ মাসে লকডাউনের সময়ে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সঙ্গে সঙ্গে প্রাইভেট ট্যুইশন ও কোচিং সেন্টার বন্ধ করার নির্দেশ দেওয়া হয়। সরকার শিক্ষকদের বলে এলাকার কিছু স্বল্পসংখ্যক ছাত্রদের নিয়ে প্রতিবেশী ক্লাস শুরু করতে, এবং সামাজিক দূরত্ব বজায় রেখে শিক্ষাদান করতে। রতনলাল নাথ এদিন বলেন, তাঁর দফতরের কাছে রিপোর্ট এসেছে যে বেশ কিছু পেশাদার গৃহশিক্ষক পড়ানোর সময়ে সোশাল ডিসট্যান্স নীতি অনুসরণ করছেন না।

প্রাইভেট ট্যুইশন নিয়ে সরকারি নীতির কথা বলতে গিয়ে মন্ত্রী বলেন, “সরকার ১৯৯৬ সাল ছেকে প্রাইভেট ট্যুইশন বন্ধ করার ব্যাপারে বহু নোটিস দিয়ে আসছে। ২০১৫ সালে হাইকোর্ট সরকারি, সরকার পোষিত ও বেসরকারি স্কুলের শিক্ষকদের প্রাইভেট ট্যুইশন নিষিদ্ধ করেছে। আমরা হাইকোর্টের রায়ের পক্ষে এবং সরকারি শিক্ষকদের প্রাইভেট ট্যুইশন চালিয়ে যেতে দেব না। এটা আপত্তিকর বিষয়।”

তিনি আরও বলেন যে কোনও সরকারি শিক্ষক যদি নিজের ক্লাসে পড়ানোর চেয়ে গৃহশিক্ষকতায় বেশি মনোযোগ দেন তাহলে তাঁদের চাকরি ছেড়ে দেওয়া উচিত।

তবে বেসরকারি স্কুলের শিক্ষকদের প্রাইভেট ট্যুইশনের অনুমতি রয়েছে, তবে সেক্ষেত্রে ছাত্রছাত্রীর বয়স ১৪-র উপরে হতে হবে, এবং নিজের স্কুলের ছাত্রছাত্রীদের পড়ানো যাবে না। মন্ত্রী বলেন, এর অমান্য করলে তা শিক্ষার অধিকার আইনের পরিপন্থী হবে।

ত্রিপুরায় বর্তমানে ৪৩৯৮টি সরকারি ও সরকার পোষিত স্কুল রয়েছে। এছাড়া ৩৩৫টি বেসরকারি স্কুল রয়েছে। বেসরকারি স্কুলের এক লক্ষ ছাত্রছাত্রী সহ রাজ্যে মোট পাঁচ লক্ষ স্কুল ছাত্রছাত্রী রয়েছে।

Get the latest Bengali news and Tripura news here. You can also read all the Tripura news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Private tuition not to be allowed for government teachers says tripura minister

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com