ত্রিপুরার স্কুলে বিনামূল্যে বই দেবে সরকার

যেসব স্কুল সরকারের কাছ থেকে ইতিমধ্যেই পাঠ্যবই কিনে নিয়েছিল, তাদের সেই অর্থ ফেরত দেওয়া হবে বলে জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী।

By: Debraj Deb Agartala  May 15, 2020, 6:33:57 PM

ত্রিপুরার বিজেপি- আইপিএফটি সরকার বিনামূল্যে পাঠ্যবই বিতরণ করবে। রাজ্যের শিক্ষামন্ত্রী রতনলাল নাথ জানিয়েছেন, এনসিইআরটি পাঠক্রম থেকে অনুবাদ করা এই বইগুলি রাজ্যের বেসরকারি বাঙালি মাধ্যমের স্কুলে বিতরণ করা হবে।

রাজ্য সটিবালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে রতনলাল নাথ জানান ৭৩টি বেসরকারি বাংলা মাধ্যম স্কুল লকডাউন পরিস্থিতিতে যে সমস্যার মধ্যে পড়েছে তাদের সাহায্য করতেই এই সিদ্ধান্ত। ত্রিপুরায় সরকারি ও সরকার পোষিত স্কুলগুলিতে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ২৫,৩৭,১০৭টি পাঠ্যবইয়ের চাহিদা রয়েছে। সরকার এ বছর ২৬২৫৮৬৫টি বইয়ের অর্ডার দিয়েছে যার মধ্যে ২৫৩৯৭১৫টি ইতিমধ্যেই পাওয়া গিয়েছে। সরকার স্কুল ইনস্পেক্টরদের মাধ্যমে ৩৫ লক্ষ বই ইতিমধ্যেই বিলি করে ফেলেছে, ৩৭ হাজারের মত বই বিতরণ বাকি রয়েছে।

আরও পড়ুন, ২০ লক্ষ কোটির আর্থিক প্যাকেজ: নগদ নেই পরিযায়ীদের হাতে, বিনামূল্যে রেশন-একশ দিনে কাজই সার

মন্ত্রী জানান, “আমরা প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত এনসিইআরটি-র বই অনুবাদ করার সরকারি স্কুল শিক্ষকদের দিয়েছিলাম। সাধারণত এই বইগুলি বেসরকারি বাংলা মাধ্যম স্কুলগুলি কিনে নেয়। আমরা এ বছর করোনাভাইরাস লকডাউনের জন্য স্কুলগুলিকে বিনামূল্যে বইগুলি দেব।”

তিনি আরও জানান অধিকাংশ স্কুল কর্তৃপক্ষ রাজ্য সরকারকে অনুরোধ করেছে এ ব্যাপারে সাহায্য করার জন্য। এর পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যেসব স্কুল সরকারের কাছ থেকে ইতিমধ্যেই পাঠ্যবই কিনে নিয়েছিল, তাদের সেই অর্থ ফেরত দেওয়া হবে বলে জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী। বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলগুলিকে কেন একইরকম সাহায্য করা হচ্ছে না সে ব্যাপারে প্রশ্ন করা হলে মন্ত্রী জানান, এদের অনেকেই এনসিইআরটির পাঠক্রম মেনে চললেও তাদের বই ব্যবহার করে না।

ত্রিপুরায় এখন মোট ৪৩৯৮টি সরকারি ও সরকার পোষিত স্কুল রয়েছে। এ ছাড়া রয়েছে ৩৩৫টি বেসরকারি স্কুল। এই স্কুলগুলিতে মোট ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় ৫ লক্ষ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Tripura News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Tripura government will give free books in bengali medium schools

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
স্বস্তি
X