গানের চেয়ে কম কিছু নয় বাজনা, জানাতে চান ওঁরা

By: Oct 4, 2018, 5:40:14 PM

গানের অনুষ্ঠানের মূল আকর্ষণ থাকে যিনি গান করছেন তার প্রতি। কিন্তু সেই গানকে দৃঢ় করতে নেপথ্যে থাকা মিউজিকও কিন্তু সমানভাবেই পারদর্শী । সেই মিউজিকের তাল ছন্দকে অন্যভাবে দেখছে কলকাতার ‘বিট ব্লাস্টার’ দলটি। এদের মূল লক্ষ্য বিভিন্ন উপজাতিদের  বাদ্যযন্ত্র সংগ্রহ করা। উল্লেখ্য, এই দলের সদস্যরা সকলেই কিন্তু  ড্রামার।

দলের প্রধান হিমাদ্রি শেখর দাস। তিনি জানান,  “Michael Learns to Rock” প্রথম যখন কলকাতায় শো করতে আসে, সেই অনুষ্ঠানের প্রথমে বাজানোর সুযোগ পায় আমাদের  ‘বিট ব্লাস্টার’। সেখানেই প্রথম আমাদের ট্রাইবাল ট্রিবিউট লঞ্চ করা হয় এবং প্রথম নিজেদের তুলে ধরার জন্য একটা মঞ্চ পাই”। দলের অন্য সদস্য রনিত দাস জানিয়েছেন,”ভোকালের সঙ্গে মিউজিকের টেক্কা দেওয়ার উদ্দেশ্য নয়, আমাদের মূল লক্ষ্য মিউজিকও যাতে সমান প্রাধান্য পায়”।

গুইরো, ডিড্ জেরি ডু, বুম ওয়াকার্স, হ্যাপি ড্রাম থেকে আমাদের দেশের খোল , কলসি, এই ধরণের লোকসংগীতে প্রয়োজনীয় বাদ্যযন্ত্রের সন্ধান রয়েছে এদের কাছে।  বিশ্বের বিভিন্ন দেশে ঘুরে ‘বিট ব্লাস্টারের জন্য সুরযন্ত্র  সংগ্রহ করা  হিমাদ্রি শেখর দাসের একপ্রকারের নেশা বলা যেতে পারে। একইসঙ্গে সে দেশের শিল্পীদের কাছ থেকেই শিখে আসেন যন্ত্রটি বাজানোর পদ্ধতি। তিনি জানিয়েছেন কলকাতার এসএস মিউজিকে পাওয়া যেতে পারে এই ধরণের দেশ বিদেশের উপজাতিদের বাদ্যযন্ত্র। সেই সুরযন্ত্রগুলি বাজাতে বর্তমানে পারদর্শী  হয়ে উঠেছেন নমিত বাজরিয়া, তন্ময় মান্না, চিরঞ্জিত সরকার, অনির্বাণ ব্যানার্জি ।

 

ভিডিও

Advertisement

ট্রেন্ডিং
Advertisement