গোলাপি বলের খুঁটিনাটি, বিশেষজ্ঞের মতামত, দেখুন ভিডিও

By: Nov 18, 2019, 6:58:49 PM

আগামী ২২ নভেম্বর ভারতীয় ক্রিকেটে লেখা হবে এক ঐতিহাসিক অধ্যায়। ক্রিকেটের স্বর্গোদ্যান ইডেন গার্ডেন্সে অনুষ্ঠিত হবে দেশের প্রথম গোলাপি বলের টেস্ট। বিশেষ এই বল নিয়ে ক্রিকেট ফ্যানেদের মনে হাজারো প্রশ্নের ভিড়। গোলাপি বলের ভাল-মন্দ, সুবিধা-অসুবিধা নিয়ে কথা বললেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার শরদিন্দু মুখোপাধ্যায়।

২০১৬ সালের ১৮ জুলাই ভারতে প্রথম গোলাপি বলে খেলা হয়েছিল এই ইডেনেই। সিএবি সুপার লিগের ফাইনালে সেবার মোহনবাগানের সঙ্গে খেলেছিল ভবানীপুর। সেই বছর দলীপ ট্রফিও খেলা হয় এই বিশেষ বলেই। ভারতীয় দলের প্রথম সারির তিন ক্রিকেটার চেতেশ্বর পূজারা, মহম্মদ শামি ও ঋদ্ধিমান সাহাদের গোলাপি বলে অতীতে খেলার অভিজ্ঞতা রয়েছে। বলা বাহুল্য, তাঁরা এই টেস্টে মাঠে নামার জন্য় উদগ্রীব হয়ে রয়েছেন।

গোলাপি বলে খেলার অতীত অভিজ্ঞতা থেকেই অনেকে বলেছেন যে, এই বলের সবচেয়ে বড় সমস্য়া দৃশ্য়মানতা। সন্ধ্য়ার আধো অন্ধকারে এবং রাতে ফ্লাডলাইটের আলোয় খেলতে রীতিমতো বেগ পেতে হয়। তাঁদের কথাবার্তায় উঠে এসেছে লেট সুইংয়ের প্রসঙ্গও। শরদিন্দুও এই বিষয়গুলোর উপরেই ফোকাস করেছেন। তিনি বলছেন, কখন এবং কোন সময় গোলাপি বলে খেলা আদর্শ। বুঝিয়ে দিয়েছেন স্পিনার এবং পেসারদের মধ্য়ে কাদের অ্যাডভান্টেজে থাকবে এবং কেন। এই বলে শিশির ফ্য়াক্টরটাও বিরাট ভাবে কাজ করে বলেই মত তাঁর।

ভিডিও

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
Weather Update
X