হৃদয় থেকে হৃদয়ে: অঙ্গ প্রতিস্থাপনে কলকাতায় পুলিশের গ্রিন করিডর

By: May 29, 2019, 3:45:58 PM

ফের কলকাতায় হৃদয় প্রতিস্থাপন, ফের ট্র্যাফিকের গ্রিন করিডর, যার দৌলতে স্রেফ ১৬ মিনিটে বিমানবন্দর থেকে বাইপাসের ফোর্টিস হাসপাতালে পৌঁছে গেল হৃৎপিণ্ড।

মুম্বইয়ের ১৭ বছরের এক তরুণ ২৬ মে একটি পথ দুর্ঘটনায় গুরুতর আহত হয়ে ভর্তি ছিল হাসপাতালে। গতকাল, ২৮ মে হাসপাতালের তরফে তাকে ‘ব্রেন ডেড’ ঘোষণা করা হয়। তার পরিবারের সম্মতিক্রমে প্রতিস্থাপনের জন্য বের করে নেওয়া হয় তার হৃৎপিণ্ড, ফোর্টিস হাসপাতালে ভর্তি ৪৩ বছর বয়সী অনুষা অধিকারীর শরীরে প্রতিস্থাপনের জন্য।

মঙ্গলবার রাত ১০.১৫ নাগাদ হৃৎপিণ্ডটি মুম্বই থেকে বিমানে এসে পৌঁছয় কলকাতায়। বিমানবন্দর কর্তৃপক্ষ এবং পুলিশের তৎপরতায় ১০.২২-এ রওনা হয়ে যায় ফোর্টিস হাসপাতালের উদ্দেশ্যে। যথাসাধ্য দ্রুততায় হাসপাতালে হৃৎপিণ্ডটি পৌঁছে দেওয়ার জন্য বিমানবন্দর থেকে হাসপাতাল পর্যন্ত গ্রিন করিডর তৈরি হয় বিধাননগর পুলিশ এবং কলকাতা পুলিশের সমন্বয়ে। রাস্তায় উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট সব থানা এবং ট্র্যাফিক গার্ডের ওসি-রা।

হৃৎপিণ্ডটি ফোর্টিস হাসপাতালে পৌঁছে যায় ১০.৩৮-এর কয়েক মুহূর্ত পরে, মাত্র ১৬ মিনিট ২৩ সেকেন্ডে। শুরু হয় হৃৎপিণ্ড প্রতিস্থাপন প্রক্রিয়া। দেখুন কলকাতা পুলিশের এলাকায় চিংড়িহাটা থেকে ফোর্টিস হাসপাতাল পর্যন্ত ‘গ্রিন করিডর’-এর যাত্রাপথের ভিডিও।

ভিডিও

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement