বড় খবর

পুরুষের সঙ্গে সংসর্গ ছাড়াই ডিম পাড়ল ৬২ বছরের পাইথন, তাজ্জব গোটা বিশ্ব

জেনেটিক নমুনা সংরক্ষণের মাধ্যমে দেখা যাবে ডিম সরাসরি প্রজননের মাধ্যমে নাকি যৌন সংসর্গ ছাড়াই উৎপাদিত হয়েছে। সেই চিড়িয়াখানায় সর্পাগারে অন্য যে বল পাইথনটি রয়েছে সেটার বয়স ৩১ বছর।

প্রায় দু দশক পুরুষের সংস্পর্শে আসেনি। তবু মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্ট লুইস চিড়িয়াখানায় ৬২ বছরের এক বৃদ্ধ পাইথন সাতটা ডিম পেরেছে। কীভাবে এমনটা সম্ভব, সেটাই খতিয়ে দেখছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

সেই চিড়িয়াখানার প্রাণিবিদ মার্ক ওয়েনার জানিয়েছেন, এটা অস্বাভাবিক। তবে অসম্ভব নয়। কারণ অনেক সময় বল পাইথনরা পুরুষদের সান্নিধ্য ছাড়াই প্রজনন ঘটাতে সক্ষম। পাশাপাশি এই ধরণের সাপ শুক্রাণু নিজেদের শরীরে সঞ্চিত রাখতে পারে বিলম্বিত প্রজননের জন্য।

আরো পড়ুন আপনার বাড়িতেও খালি গায়ে বডিবিল্ডাররা খাবার পৌঁছে দেবে, শর্ত একটাই

মার্ক ওয়েনার আরো জানিয়েছেন, “সবথেকে বুড়ো বয়সে ডিম পাড়ার ক্ষেত্রে এই সাপটিই ইতিহাসে প্রথম।” এই সাপটি ২৩ জুলাই ডিম পাড়ে। এর মধ্যে তিনটি ডিম ইনকিউবেটরে রাখা রয়েছে। জেনেটিক নমুনা হিসাবে সংরক্ষণের জন্য দুটো রাখা হয়েছে। একটি ডিম নষ্ট হয়ে গিয়েছে। এমনটাই জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

জেনেটিক নমুনা সংরক্ষণের মাধ্যমে দেখা যাবে ডিম সরাসরি প্রজননের মাধ্যমে নাকি যৌন সংসর্গ ছাড়াই উৎপাদিত হয়েছে। সেই চিড়িয়াখানায় সর্পাগারে অন্য যে বল পাইথনটি রয়েছে সেটার বয়স ৩১ বছর। দর্শকরা সরাসরি এই সাপ দর্শন করতে পারেননা।

এই চিড়িয়াখানার মালিক ১৯৬৩ সালে সাপটি চিড়িয়াখানায় দান করেন। সাপটি ২০০৯ সালে অনেক ডিম পাড়ে। তবে একটিও বাঁচেনি। ১৯৯০ সালে পুরুষ সাপের সঙ্গে যৌন সম্পর্কে বেশ কিছু ডিম পেরেছিল সাপটি। সেই সময় সবকটি সাপ বাকেটে রাখা হয়েছিল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: 62 year old python lay eggs without having come closer to a male

Next Story
পুত্র না কন্যা কোন সন্তান রয়েছে গর্ভে? সারপ্রাইজ দিল ব্রুজ খালিফা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com