জাতীয় পতাকা অবমাননার অভিযোগে বিদ্ধ Amazon, বয়কটের ডাক টুইটার জুড়ে

নেটিজেনদের তোপের মুখে পড়েছে অ্যামাজন। বয়কটের ডাক টুইটার জুড়ে!

জাতীয় পতাকা অবমাননার অভিযোগে বিদ্ধ Amazon, বয়কটের ডাক টুইটার জুড়ে

সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে ভারতের জাতীয় পতাকার অবমাননার অভিযোগে বিদ্ধ বহুজাতিক সংস্থা অ্যামাজন। উঠলো অ্যামাজন বয়কটের ডাকও। টুইটারে অ্যামাজনের বিরুদ্ধে সরব, আসমুদ্র-হিমাচল। ভারতের জাতীয় পতাকার তিনটি রঙ পতাকার ক্রমে ব্যবহার করা বা প্রতীক ব্যবহার করার বিষয়ে নির্দিষ্ট কয়েকটি নিয়ম মানতে হয়। এ ভাবে কখনও জাতীর গর্ব পতাকার রঙ বা প্রতীক ব্যবহার করে জামা, মাস্ক, বা চকোলেটের প্যাকিং তৈরি করা যায় না। এমন কী পতাকার নির্দিষ্ট আকার, রঙের বিন্যাস, ইত্যাদি কিছুই ওভাবে বদলে জামাকাপড়ে ব্যবহার করা সংবিধান বিরুদ্ধে।

তা সত্ত্বেও এই বহুজাতিক সংস্থা ভারতের জাতীয় পতাকার এক কথায় অবমাননার প্রচার করছে নিজেদের ই-কমার্স সাইটে। জাতীয় পতাকা ব্যবহার করা হয়েছে চকোলেটের প্যাকেজিংয়ে, জামায়, মাস্কে যা জাতীয় পতাকার প্রতি অবমাননার সামিল। নেটিজেনদের তোপের মুখে পড়েছে অ্যামাজন। উঠেছে স্লোগান, #Amazon_Insults_National_Flag।

ভারতের জাতীয় পতাকা আইন (২০০২) অনুসারে পতাকার কোনও অংশ কোনও উর্দি বা পোশাকে ব্যবহার করা যায় না। কোনও বাক্স, কুশন, রুমাল, ন্যাপকিনেও এটি ছাপানো দণ্ডনীয় অপরাধ। আর ভাইরাল হওয়া ছবি অনুসারে জামা, চকোলেট, মাস্কে সর্বত্রই জাতীয় পতাকাকে ভিন্ন ভাবে পরিবেশন করে বিতর্কের মুখে পড়তে হয়েছে এই বহুজাতিক সংস্থাকে।

টুইটারে অবশ্য অনেকেই অনেক ছবি পোস্ট করছেন, তবে সেগুলি সবকটি অ্যামাজনের নয়। আবার অনেকগুলি দ্রব্যই অ্যামাজনে বিক্রি হচ্ছে। ২০১৯ সালে অ্যামাজনের বিরুদ্ধে একটি অভিযোগ ওঠে। সেখানে বলা হয়ে হিন্দু দেবদেবীর ছবি ব্যবহার করে পাপোশ-সহ একাধিক জিনিস বিক্রি করছে অ্যামাজন। তাই নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়। তখনও এমনই এক বয়কট প্রচার শুরু হয়েছিল।

২০১৭ সালেও এমন বিতর্ক তৈরি হয়েছিল। তখন একটি পাপোশে পাওয়া গিয়েছিল ভারতীয় পতাকার ছবি। দু’বার বিতর্কের পরও ফের একবার জাতীয় পতাকা অবমাননার অভিযোগে বিদ্ধ অ্যামাজন। টুইটার জুড়েই অ্যামাজন বয়কটের ডাক।  

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Amazon faces flak on social media for allegedly insulting indian flag

Next Story
দু-দুটো অতিমারি দেখেছিলেন, জন্মদিনের আগে ইনিংস থামল বিশ্বের প্রবীণতম পুরুষের