ডেটলে নষ্ট হবে করোনাভাইরাস? কী বলছে প্রস্তুতকারী সংস্থা

এই দাবি ভাইরাল হওয়ার পরই সংস্থার তরফে জানিয়ে দেওয়া হয়েছে সঠিক তথ্য।

By: Kolkata  March 23, 2020, 9:08:17 PM

করোনাভাইরাসের সঙ্গে ছড়াচ্ছে নানান গুজব। কোনটা সত্যি কোনটা মিথ্যে বোঝার উপায় নেই। করোনা ভাইরাসকে দমন করার জন্য হোয়াটসঅ্যাপ ও সোশ্যাল মিডিয়া মারফত একাধিক বার্তা ছড়িয়ে পড়েছে। যার মধ্যে অন্যতম ডেটলের গুন। ডেটল নাকি করোনা ভাইরাসকে দমন করতে পারে। কারণ বোতলের পিছনে লেখা রয়েছে, ডেটল করোনাকে মারতে পারে। ভাইরালও হয়েছে ডেটল বোতলের পিছনের দিকে লাগানো স্টিকারের ছবি। অনেকে তা বিশ্বাসও করে নিয়েছেন। কারণ, খুব সাধারণ ভাবেই আমরা জানি ডেটল জীবাণু নাশ করে। এই দাবি ভাইরাল হওয়ার পরই সংস্থার তরফে জানিয়ে দেওয়া হয়েছে সঠিক তথ্য।

ডেটল অ্যান্টিসেপ্টিকের একটি বোতলের লেবেলের ছবি পোস্ট করে দেখানো হয়েছে, সেখানে কী কী ভাইরাসের মোকাবিলা করার কথা বলা হয়েছে। সেই তালিকায় উল্লেখ করা হয়েছে, “ইনফ্লুয়েঞ্জা টাইপ এ২, হারপেসিস সিমপ্লেক্স, এইচআইভি ১, হিউম্যান করোনাভাইরাস, অ্যাভিয়ান ফ্লু টাইপ এইচ১এন১ এবং এইচএসএন ১।” সংস্থা জানিয়েছে, ‘এমইআরএস-সিওভি এবং সার্স-সিওভি’-র মতো করোনাভাইরাস মারতে সক্ষম হলেও নতুন ‘কোভিড-১৯’-এর মোকাবিলা করতে পারবে কি না তা জানা নেই। পরীক্ষা করা হয়নি। উল্লেখ্য,আসলে করোনাভাইরাস নতুন নয়, ‘সার্স’-ও এক প্রকার করোনাভাইরাস।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Antiseptic dettol kill this new coronavirus manufacturers clarify its

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
MUST READ
X