scorecardresearch

বড় খবর

চুমুকেই চমক! সোনার চা’য়ের দাম লাখ টাকা

সব রেকর্ডকে ছাড়িয়ে গিয়েছে এই চা।

Lifestyle News,tea auction and assam,Pabhojan Oragnic Tea Estate,food news,assam tea auction news,Assam tea auction
প্রতীকী ছবি

ভারতে চা শুধু একটি পানীয় নয় বরং এটি একটি দৈনন্দিন অভ্যাস যা আমরা অনেকেই জীবনধারার একটি অংশ হিসাবে অনুসরণ করি। চা ছাড়া একটা দিন যেন কল্পনার অতীত। সকালের শুরুটা হয় চা দিয়েই, তারপর অফিসে গিয়ে কাজের ফাঁকে, বন্ধু বান্ধবদের সঙ্গে আড্ডায়, অথবা বর্ষার বিকেল সবেতেই চাই একচুমুক চা।

অনেকেই মনে করেন চা জীবনের সমস্ত চাপ এবং উদ্বেগ থেকে আমাদের মনকে দূরে সরিয়ে রাখে।  অনেকের কাছে আবার প্রেম মানেও এক কাপ চা। পৃথিবীর অন্যতম জনপ্রিয় পানীয় যেমন চা তেমনই দার্জিলিংয়ের চায়ের খ্যাতিও জগৎজোড়া। প্রায় সকলেই দোকানে গিয়ে সেরা চা পাতার সন্ধান করি। কিন্তু আপনি কী জানেন সেরা চা পাতার দাম লাখ টাকা। তাও মাত্র ১ কেজির দাম। চমকে উঠলেন? না এ চা দার্জিলংয়ের না। পড়শি রাজ্য অসমের চায়ের দাম এক লাখ টাকা প্রতি কেজি।

দিন কয়েক আগেই নিলামে উঠেছে এই চাপাতা। চায়ের নাম হল ‘পাভোজন গোল্ড টি’। সব রেকর্ডকে ছাড়িয়ে গিয়েছে এই চা। গত সোমবারই এক নিলাম অনুষ্ঠানে এই চায়ের দাম উঠেছে লাখ টাকা প্রতি কেজি। পাভোজন গোল্ড টি-র উজ্জ্বল হলুদাভ লিকার মন কাড়ে চা-প্রেমীদের। সঙ্গে গন্ধ ও স্বাদের মাধুর্য তো আছেই। বাগানের দ্বিতীয় ফ্লাশ থেকে মেলে এই চা। এই চায়ে একটি সোনালি আভা রয়েছে, যা পানীয়টিকে আকর্ষণীয় করে তোলে। এই কারণেই নামের সঙ্গে ‘গোল্ড’ শব্দটি  জুড়ে রয়েছে।

আরও পড়ুন: [বাস্তুচ্যুত শিশুদের পাশে থাকতে নিজের নোবেল নিলামে তুললেন এই সাংবাদিক!]

একটি বিবৃতিতে, পাভোজন অর্গানিক টি এস্টেটের মালিক রাখি দত্ত বলেন, এই বিশেষ চা খুব কম উৎপাদিত হয়। বিরল প্রজাতির এই চা এক কেজি উৎপাদন করা হয় আর তা ইতিহাস সৃষ্টি করেছে। আমরা অত্যন্ত আনন্দিত। আসাম চা শিল্প তার হারানো খ্যাতি ফিরে পেয়েছে। ভবিষ্যতে এই চায়ের উৎপাদন বাড়ানোর বিষয়ে ভাবনা-চিন্তা করা হবে।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Assam tea sold for rs 1 lakh per kg at an auction