scorecardresearch

বড় খবর

‘কন্যাদান করব না’, বাঙালি বিয়ের ভিডিও ভাইরাল

মেয়ের বাবার হঠাৎ এমন ঘোষণায় একেবারেই অবাক হয়নি দুই পরিবার। কারণ, ছয় মাস আগেই বিয়ের শুভক্ষণ ঠিক করার সময়ই বাবা তাঁর সিদ্ধান্ত জানিয়ে দিয়েছিলেন।

বরকে আশীর্বাদ করার পর্ব শেষ হওয়ার পর পুরোহিত পরিবার সদস্যদের ছাদনাতলায় কন্যাকে আনার অনুরোধ করেন। বিয়ের নিয়ম মেনে সাতপাকে ঘুরে শুভদৃষ্টি, মালা বদল অবধিও সুসম্পন্ন হয়। সনাতন ধর্মের নিয়ম রীতি মেনে, এরপর কন্যাদানের পালা। এ পর্যন্ত সব ঠিকঠাক চললেও, বেঁকে বসলেন মেয়ের বাবা। ‘কন্যাদায়গ্রস্থ’ পিতা সাফ জানিয়ে দিলেন, ‘কন্যাদান’ করবেন না তিনি। বিয়ে বাড়িতে উপস্থিত আমন্ত্রিতদের তখন চক্ষু চড়ক গাছ! রীতিমত অবাক দৃষ্টিতে চেয়ে রয়েছেন তাঁরা। সবার মুখে একটাই কথা এবার কী হবে?

তবে এতে প্রশ্রয় ছিল নন্দিনী ভৌমিক ও তাঁর দলের। নন্দিনী একজন মহিলা পুরোহিত। সব মিলিয়ে গোটা পঞ্চাশেক বিয়ে দিয়েছেন তিনি। বেশ কয়েকমাস আগেই ‘কন্যাদান হীন’ বিয়ে দিয়ে খবরের শিরোনামে এসেছিলেন নন্দিনী দেবী। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতের অধ্যাপিকা নন্দিনী ভৌমিকের বিয়ে দেওয়ার ধরনটা সমাজের প্রথাগত নিয়মের থেকে আলাদা। বিয়ের মণ্ডপে পুরোহিতের আসনে বসেন নন্দিনী দেবী। বিয়ের মন্ত্র উচ্চারিত হয় বাংলা বা ইংরেজিতে। যাতে তা সহজেই নব দম্পতির বোধগম্য হয়। বর কনের বিয়ের পিঁড়ির পিছনে প্রেম পর্যায়ের রবীন্দ্র সঙ্গীত গায় তাঁর দল।

আরও পড়ুন- সবচেয়ে কম বিবাহ বিচ্ছেদের দেশ, কিন্তু আড়ালের গল্পটা স্বস্তি দেবে তো?

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া যুবতীর বিয়ের অনুষ্ঠানের ছবিতে দেখা যাচ্ছে, বিয়ের পিঁড়িতে বসে রয়েছেন কনে ও বর। কিন্তু তাতে কী! আকর্ষণের কেন্দ্রবিন্দু পুরোহিত আসনে বসে থাকা মহিলারা। বাম দিকে বসে রয়েছেন নন্দিনী ভৌমিক। বিয়ের আচার-রীতিতে উপস্থিত নেই কোনও পুরুষ। মহিলারাই বিয়ের মন্ত্রোচ্চারণের মধ্যমে গুরু দায়িত্ব পালন করছেন।

তবে মেয়ের বাবার হঠাৎ এমন ঘোষণায় একেবারেই অবাক হয়নি দুই পরিবার। কারণ, ছয় মাস আগেই বিয়ের শুভক্ষণ ঠিক করার সময়ই বাবা তাঁর সিদ্ধান্ত জানিয়ে দিয়েছিলেন। মেয়ে তার সম্পত্তি নয়, যে তিনি দান করবেন অন্য কারও হাতে, তাই এই সিদ্ধান্ত। এই বিয়ে ইতিমধ্যে ভয়ঙ্কর ভাইরাল হয়েছে সোশাল মিডিয়ায়। দেখে নিন, তারই কিছু ঝলক-

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: At a bengali wedding father of the bride refuses to perform kanyadaan post goes viral