বড় খবর

হায়দরাবাদি বাদে বাকি বিরিয়ানি সব ‘পোলাও’, রেস্তোরাঁর এমন নির্দেশিকায় বিতর্ক

কোন প্রকার বিরিয়ানি ভালো। কোনটি আভিজাত্য ভরপুর। তাই নিয়ে নয়া আলোচনার জন্ম দিল পুনের রেস্তোরাঁ। তাঁদের বক্তব্য, হায়দরাবাদ বাদে বাকি বিরিয়ানি নাকি তার পদবাচ্যই নয়।

হায়দরাবাদের বিরিয়ানিই একমাত্র ‘বিরিয়ানি’ গোত্রের। বাকিরা নাকি পদবাচ্যই নয়। পুনের একটি রেস্তোরাঁ এই নিয়ে সরাসরি ‘বিজ্ঞপ্তি’ জারি করতেই বিপত্তি। সোশাল মিডিয়ায় শুরু ব্যাপক বিতর্ক। যা নিয়ে শেষ পর্যন্ত পুনরায় বিবৃতি দিতে বাধ্য হয় রেস্তোরাঁ কর্তৃপক্ষ।

সোশ্যাল মিডিয়ায় ‘এনসিয়েন্ট হায়দরাবাদ’ এর একটি চিত্র ভাইরাল হয়ে যায়। রেস্তোরাঁর প্রবেশ পথেই একটি নির্দেশিকা জারি করা রয়েছে। সেখানেই স্পষ্ট করে লেখা হয়েছে, “হায়দরাবাদি বাদে অন্য সকল বিরিয়ানিকে পোলাও নামে ডাকা হবে। বোম্বে এবং পাকিস্তানি বিরিয়ানিকে কঠোরভাবে মাটন মশালা রাইস বলা হবে। আলুর সঙ্গে কিছু চাওয়া একদমই বেআইনি। আলু-রাইসের মিক্সকে বলা হবে বাটাটা রাইস।”

বিরিয়ানি নিয়ে এমন ভেদাভেদ ‘ক্ষুব্ধ’ করে তোলে বিরিয়ানি প্রেমী-দের। এমনিতেই কোন বিরিয়ানি বেশি সুস্বাদু তা নিয়ে বিতর্কের অন্ত নেই। এর মধ্যেই হায়দরাবাদ রেস্তোরাঁর এমন বক্তব্য নতুন করে আলোচনার জন্ম দেয়।

হায়দরাবাদ বিরিয়ানি-প্রেমীরা এই বক্তব্য এর সঙ্গে পুরোপুরি একমত হলেও, কলকাতা এবং লখনউ- বিরিয়ানি রসিকরা যারপরনাই ব্যথা পেয়েছেন। কেরালার বিরিয়ানি যাদের পছন্দ তাদের দুঃখ, এই বিরিয়ানির নাম মেনশনই করা নেই। ভেজ-বিরিয়ানি প্রেমীদের দুঃখ তো কহতব্য নয়।

সোশ্যাল মিডিয়ায় ব্যাপক আলোচনার জন্ম দেওয়ার পরেই ইন্ডিয়ান এক্সপ্রেসে মুখ খোলেন, রেস্তোরাঁ ব্রান্ডের মালিক অশোক পরিমি। তিনি জানান, বর্তমানে লকডাউনের কারণে এই ব্যানার খুলে নেওয়া হয়েছে। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে ফের লাগানো হবে এই ব্যানার। তিনি জানালেন, বছর খানেক আগে পুনে রেস্তোরাঁর বাইরের এই ব্যানারের সঙ্গে অনেকেই একমত হয়েছেন। কারণ তাঁদের রেস্তোরাঁর বিশেষত্বই হল হায়দরাবাদি কুইজিন।

পাশাপাশি তিনি জানান, “কোনো সংস্কৃতিকে হেয় করার জন্য এই ব্যানার লাগানো হয়নি। এর অর্থ হায়দরাবাদি কুইজিন হৃদয় দিয়ে স্বাদ গ্রহণ করতে হয়। আমাদের সেন্স অফ হিউমারের অনেকেও প্রশংসা করেছেন।”

Get the latest Bengali news and Viral news here. You can also read all the Viral news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Biryani war on social media as hyderabad cuisine restaurant

Next Story
সমুদ্র থেকে হাঙরকে তুলে নিল বাজপাখি, ভিডিও দেখে শিহরিত সবাই
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com