বড় খবর

কেন দালাই লামার বিরুদ্ধে ফের একবার খড়গহস্ত টুইটার?

তিব্বতি এই ধর্মগুরুর আরও বক্তব্য যে তিনি সমতায় বিশ্বাসী, এবং তিনি বারবার জোর দিয়ে বলেন যে তিনি মহিলাদের সমান অধিকার এবং কর্মক্ষেত্রে সমান পারিশ্রমিকের পক্ষে।

dalai lama sexist comment

এবার অনলাইন ট্রোলের শিকার ধর্মগুরু দালাই লামা। বিষয়বস্তু, তাঁর সম্ভাব্য মহিলা উত্তরসূরী, যে বিষয়ে বিবিসি নিউজ-কে দেওয়া এক সাক্ষাৎকারে কথা বলেছেন তিনি। যা বলেছেন, তাতেই অসন্তোষ ছড়িয়েছে নেট দুনিয়ায়, যদিও অন্যান্য বিষয়েও কথা বলেছেন তিনি, যেমন বিশ্বজুড়ে বাড়তে থাকা অসহিষ্ণুতা, অথবা ডোনাল্ড ট্রাম্পের ‘আমেরিকা ফার্স্ট’ নীতি।

মহিলা উত্তরসূরী নিয়ে প্রশ্ন করা হলে দালাই লামা বলেন, “যদি মহিলা দালাই লামা হন, তাঁর আরও আকর্ষণীয় হওয়া উচিত।”

তবে সাক্ষাৎকারটি যে সাংবাদিক নেন, তিনি বলেন যে দালাই লামা এও যোগ করেন যে বৌদ্ধ সাহিত্যে অন্তরের এবং বাইরের সৌন্দর্য, দুইই সমান গুরুত্বপূর্ণ। তিব্বতি এই ধর্মগুরুর আরও বক্তব্য যে তিনি সমতায় বিশ্বাসী, এবং তিনি বারবার জোর দিয়ে বলেন যে তিনি মহিলাদের সমান অধিকার এবং কর্মক্ষেত্রে সমান পারিশ্রমিকের পক্ষে।


এর আগে ২০১৫ সালে একই ধরনের মন্তব্য করেছিলেন দালাই লামা, এই বিবিসি-কেই, যে ভবিষ্যতের দালাই লামা অবশ্যই মহিলা হতে পারেন, কিন্তু দেখতে ভালো না হলে “খুব একটা কার্যকরী” হবেন না। সেবারেও টুইটারে বহুল সমালোচিত হয়েছিলেন তিনি।


সাক্ষাৎকারের অন্যান্য জায়গায় দালাই লামা মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করে তাঁর নীতিবোধের অভাব নিয়ে দুঃখ প্রকাশ করেন। তিনি আমেরিকাকে আহ্বান জানান আন্তর্জাতিক স্তরে আরও দায়িত্বশীল হওয়ার।

Get the latest Bengali news and Viral news here. You can also read all the Viral news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Dalai lama sexist remark about attractive female successor angers many online

Next Story
সরকারি কর্মীকে দিয়ে জুতোর ফিতে বাঁধালেন মন্ত্রী, ছি ছি করল টুইটারup bjp minister
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com