scorecardresearch

বড় খবর

ই-বাইক অতীত, আকাশে উড়লো ই-বিমান! হুঁশ ওড়ানো খবরে তোলপাড় নেটপাড়া

মাটি থেকে সাড়ে তিন হাজার উচ্চতায় ৮ মিনিট স্থায়ী হয় এই বিমান।

ই-বাইক অতীত, আকাশে উড়লো ই-বিমান! হুঁশ ওড়ানো খবরে তোলপাড় নেটপাড়া
ই-বাইক অতীত, আকাশে উড়লো ই-বিমান! হুঁশ ওড়ানো খবরে তোলপাড় নেটপাড়া

আকাশে উড়তে চলেছে ই-বিমান! এমন খবরেই তোলপাড় নেটপাড়া। ইলেকট্রিক স্কুটার, বাস এমনকী প্রাইভেট গাড়ির কথা আমাদের সকলেরই জানা। কিন্তু তা বলে ই-বিমান! হ্যাঁ প্রযুক্তির হাত ধরে সম্ভব হতে চলেছে এমনই এক বিষয়।  বিশ্বের প্রথমবার ই-বিমান সফলভাবে আকাশে উড়েছে। মাটি থেকে সাড়ে তিন হাজার উচ্চতায় ৮ মিনিট স্থায়ী হয় এই বিমান। আর এই খবরে উত্তাল তামাম বিশ্ব। জানা গিয়েছে ইজরেল ভিত্তিক এক সংস্থা এই অসাধ্য সাধন করেছে। বিশেষ এই ই-বিমানের নাম ‘অ্যালিস’।

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বিমানটিতে ৬৪০ কিলোওয়াটের একটি মোটর দেওয়া হয়েছে। এই মোটরটি ইভি গাড়ি বা ফোনের মতো ব্যাটারির প্রযুক্তি দিয়ে চার্জ করা যাবে। ৩০ মিনিট চার্জ করার পরে, বিমানটি ৯ জন যাত্রীকে নিয়ে এক ঘন্টা থেকে দুঘণ্টা আকাশে উড়তে পারবে। আকাশে উড়তে লাগবে না কোন জ্বালানি। ইলেকট্রিক এয়ারক্রাফটের সর্বোচ্চ গতিবেগ ২৫০ নট বা ২৮৭ মাইল প্রতি ঘণ্টা।   

জানা গিয়েছে আগামী কয়েক বছরের মধ্যে বিমানটি বাণিজ্যিক ভাবে উড়তে শুরু করবে।  তার আগে প্রযুক্তিগত বিষয়টিকে নিয়ে আরও খুঁটিনাটি পরীক্ষানিরীক্ষা সেরে নিতে চাইছে বিমান প্রস্তুতকারী সংস্থা।

বিমানটি তিনটি ৩টি ভার্সনে সামনে আনা হবে বলেই সূত্রের খবর। এর মধ্যে প্রথম সংস্করণে নজন যাত্রী ধারণক্ষমতা থাকবে। দ্বিতীয় সংস্করণে ছজন যাত্রী ধারণক্ষমতা থাকবে। এর তৃতীয় সংস্করণটি পণ্যপরিবহনের জন্য বিশেষভাবে তৈরি করা হবে বলেই জানা গিয়েছে। সকল ভার্সনেই ক্রু মেম্বারদের জন্য দুটি আসন সংরক্ষিত থাকবে।

Stay updated with the latest news headlines and all the latest Viral news download Indian Express Bengali App.

Web Title: Electric bikes scooter and cars are now old electric plane alice coming