বড় খবর

নাম এবং লোগো বিতর্কের মুখে Facebook! মিমের বন্যা সোশ্যাল মিডিয়ায়

নাম বিভ্রাটের জেরে মুখ পুড়ল ফেসবুকের, ‘মেটা’ নাম এবং লোগো বিতর্কে বিদ্ধ সংস্থা।

facebook
Facebook কর্ণধার মার্ক জুকারবার্গ

আবারও বিভ্রাটের মুখে ফেসবুক! বিভ্রাট যেন পিছু ছাড়ছে না মার্ক জুকারবার্গকে। কিছুদিন আগেই বেশ কয়েক ঘন্টা পরিষেবা বন্ধের কারণে সোশ্যাল মিডিয়ায় একের পর এক মিমের স্বীকার হতে হয়েছিল ফেসবুককে। এবার আবার নাম বিভ্রাটের জেরে বিদ্ধ ফেসবুক। ফেসবুক তার নাম বদলে রেখেছে ‘মেটা’।

‘মেটা’ নাম নিয়েই এবার বিতর্ক চরমে। জানা গিয়েছে ইতিমধ্যেই ‘মেটা’ নামের অন্য একটি সংস্থার অস্তিত্ব রয়েছে। ‘মেটা পিসি’ নামের এই সংস্থাটি মূলত কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট ও সফটওয়্যার বিক্রি করে। সংস্থার মালিক জো ডার্গার ও জ্যাক শাট জানিয়েছেন, তাঁদের সংস্থা ‘মেটা পিসি’ এক বছরের কিছু বেশি সময় ধরে চালু রয়েছে। তবে, অগস্ট মাসেই তাঁরা প্রথম ব্র্যান্ড হিসাবে‌ ‘মেটা’ নামটির জন্য আবেদন করেন।

বর্তমানে ফেসবুক তার মুল সংস্থার নাম বদলে রেখেছে ‘মেটা’। এবং সংস্থার ট্যাগলাইন ‘মানুষের সঙ্গে মানুষের যোগাযোগের বিবর্তন হচ্ছে, তাই আমরাও নিজেদের উন্নত করছি’। কিন্তু এবার আবারও নাম বিভ্রাটের মুখে পড়তে হল ফেসবুককে।

জো ও জ্যাকের সংস্থা অবশ্য এখনও মেটা নামের অধিকার প্রাপ্ত হয়নি। অর্থাৎ এখনও মার্ক ‌জুকারবার্গের সুযোগ রয়েছে নামটি পাওয়ার। শুধু তাই নয়, জো ও জ্যাক এ-ও জানিয়েছেন, ২ কোটি ডলারের (ভারতীয় মুদ্রায় প্রায় ১৫০ কোটি টাকা) বিনিময়ে ‘মেটা’ নামকরণের আবেদন সরিয়ে নেবেন তাঁরা। তবে বিষয়টি নিয়ে মজা করতেও ছাড়েননি তাঁরা।

নিজেদের সংস্থার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে একটি মিম শেয়ার করা হয়েছে। যা শেয়ার হতেই দ্রুত ভাইরাল হয়। ভাইরাল হওয়া মিমে দেখা যাচ্ছে মার্ক ‌জুকারবার্গ ‘মেটা পিসি’র একটি ল্যাপটপ ধরে রয়েছেন। একই সঙ্গে পোস্ট করা হয়েছে একটি মজার ভিডিও।

সব মিলিয়ে নাম বিতর্ক ইস্যুতে জেরবার ফেসবুক। এই মুহূর্তে মেটা নাম সংস্থার জন্য বহাল রাখতে চাইলে মার্ক জুকারবার্গকে গুনতে হবে ২ কোটি ডলারের মাশুল।

অপরদিকে জার্মানির একটি ল্যাব দাবী করেছে মেটা নামের সঙ্গে যে লোগো ফেসবুক ব্যবহার করেছে তা তাঁদের নকল করে করা হয়েছে। এই নিয়ে টুইটে মার্ক জুকারবার্গকে একহাত নেয় সংস্থা। বার্লিনের সেই সংস্থা ‘M-sense Migräne’, টুইটে জানিয়েছে, ‘তারা সম্মানিত কারণ ফেসবুক তাদের সংস্থার লোগো নকল করেছে’।

এর সঙ্গেই ডেটা নিরাপত্তা ইস্যুতে তারা একহাত নিয়েছে ফেসবুককে। সংস্থার তরফে টুইটে বলা হয়, ‘লোগোর মতো উপভোক্তাদের ব্যক্তিগত তথ্য সুরক্ষার দিকেও যেন তাদের সংস্থাকে নকল করে ফেসবুক। নাম এবং লোগো উভয় ইস্যুতে জর্জরিত ফেসবুক।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Viral news here. You can also read all the Viral news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Facebook in name and logo controversy for meta

Next Story
ম্যাপের দেখানো পথ ধরে সিঁড়ি দিয়ে নেমে গেল উবেরuber-san-francisco-stairs-759-twitter
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com