রবি ঠাকুর এবং ফৈজকে সঙ্গে নিয়ে নতুন সৃষ্টি হলো ভাইরাল, দেখুন ভিডিও

ফৈজ আহমেদ ফৈজের কবিতার পাশাপাশি প্রতিবাদে স্থান পাচ্ছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের 'চিত্ত যেথা ভয়শূন্য', বা বলা ভালো এটির ইংরেজি অনুবাদ, 'হোয়্যার দ্য মাইন্ড ইজ উইদাউট ফিয়ার'।

By:
Edited By: Arunima Karmakar Kolkata  January 23, 2020, 5:59:40 PM

প্রতিষ্ঠান-বিরোধী পাকিস্তানি কবি ফৈজ আহমেদ ফৈজের কালজয়ী সৃষ্টি ‘হম দেখেঙ্গে’ বর্তমানে ভারতে হয়ে উঠেছে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ)-বিরোধী আন্দোলনকারীদের অনুপ্রেরণা। আজ থেকে অর্ধশতক আগে, ১৯৭৯ সালে লেখা এই কবিতাটি আবৃত্তি হচ্ছে প্রায় প্রতিটি প্রতিবাদ মিছিল এবং সমাবেশে, যা সংসদে এই বিতর্কিত আইন পাশ হওয়ার পর থেকেই ছড়িয়ে পড়ে দেশের নানা প্রান্তে।

কিন্তু এই কবিতার পাশাপাশি প্রতিবাদ মিছিলে স্থান পাচ্ছে আরও একটি কবিতা – কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চিত্ত যেথা ভয়শূন্য’, বা বলা ভালো এটির ইংরেজি অনুবাদ, ‘হোয়্যার দ্য মাইন্ড ইজ উইদাউট ফিয়ার’।

এই দুই সৃষ্টিকে সম্প্রতি মিলিয়ে দিয়েছেন সুফি গায়িকা এবং সুরকার সোনম কালরা। তাঁর কণ্ঠে ‘হম দেখেঙ্গে’র আবেগময় সুরের সঙ্গে যুক্ত হয়েছে ‘দাস্তানগো’ (‘দাস্তানগোই’ হলো এক ধরনের সুপ্রাচীন উর্দু কথকতা, যার কথকদের বলা হয় ‘দাস্তানগো’) সুনীল মেহরার কণ্ঠে ‘হোয়্যার দ্য মাইন্ড ইজ উইদাউট ফিয়ার’-এর দৃপ্ত আবৃত্তি।

তাঁর শক্তিশালী ভিডিওতে সোনম ফৈজ এবং রবি ঠাকুরের বাণী দিয়ে রচনা করেছেন বিশ্ব শান্তি এবং স্বাধীনতার বার্তা।

এই নতুন রচনার নেপথ্যে রয়েছে মনীশ সাহরিয়ার সঙ্গীত আয়োজন এবং ইন্নি সিংয়ের ক্যামেরার কাজ। এছাড়াও এই ভিডিওতে সোনম হাত মিলিয়েছেন আরও তিনজন শিল্পীর সঙ্গে, যার ফলে তৈরি হয়েছে দুই কিংবদন্তী এবং কালজয়ী কবির সৃষ্টিকে ভিত্তি করে আরও একটি শক্তিশালী রচনা।

ভারতের শুধু নয়, এই নতুন ভিডিওর অকুণ্ঠ প্রশংসা করেছেন সীমান্তের ওপারের কবিতাপ্রেমীরাও।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Faiz tagore combo hum dekhenge where the mind is without fear going viral

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X